• জাতীয়:  দেশে ২৪ ঘণ্টায় করোনায় ২৩৫ জনের মৃত্যু *** "জাতির পিতার এই দেশে কেউ গৃহহীন থাকবে না" *** "প্রযুক্তি নির্ভর ডিজিটাল ব্যাংকিং করার এখন সময়ের প্রয়োজন" *** সারাদেশ: শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে ঢাকায় ফিরতি মানুষের ঢল *** রামেকে করোনায় মৃত্যু ১৯ জনের  *** সারাবিশ্ব:  ‘কোভ্যাক্সিন’ ট্রায়ালের অনুমোদন দিল বাংলাদেশ *** ইরানি রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাজ্যে *** বিশ্বে একদিনে করোনায় মৃত্যু ৮ হাজারের বেশি *** খেলাধুলা: বল গ্যালারিতে গেলেই নতুন বলে শুরু হবে খেলা *** ঘোষণা: লকডাউনের কারণে আমাদের ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড অনিয়মিত হচ্ছে। সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। *** সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সবধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 ***  


বাগেরহাটে কোরবানিতে খাটিয়ার চাহিদা তুঙ্গে

বাগেরহাট থেকে | প্রকাশিত: ২০ জুলাই ২০২১ ২০:৫৫; আপডেট: ৪ আগস্ট ২০২১ ০২:৩৪

বাগেরহাটে কোরবানিতে খাটিয়ার চাহিদা তুঙ্গে

ঈদুল আজহার দিনে কোরবানির পশুর মাংস কাটতে খাটিয়ার গুরুত্ব অপরিহার্য। তাই কোরবানি উপলক্ষে বাগেরহাটে তেঁতুলের খাটিয়ার বেচাকেনা এখন তুঙ্গে।

আকারভেদে এক-একটি খাটিয়া বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৫০০ টাকা দরে। বাগেরহাটের স্থানীয় চাহিদা মিটিয়ে কাঠ ব্যবসায়ীরা এই খাটিয়া প্রতিবছর পাঠাচ্ছেন ঢাকাসহ দেশের বড় বড় শহরে।

মঙ্গলবার (২০ জুলাই) শহরের বিভিন্ন করাতকল, কাঠ ব্যবসায়ীদের পাশাপাশি গ্রামের মুদি দোকানিদেরও মৌসুমি ব্যবসায়ী হিসেবে খাটিয়া বিক্রি করতে দেখা যায়। বিক্রিও বেশ ভালো হওয়ায় ঈদের আগের দিন রাত পর্যন্ত এসব খাটিয়ার বিকিকিনি চলে।

কাঠ ব্যবসায়ী মো. সোহেল বলেন, কোরবানি এলেই তেঁতুলগাছ দিয়ে বানানো খাটিয়ার চাহিদা বেড়ে যায়। এ বছর লকডাউন ও করোনা পরিস্থিতিতে বেশ ভালো চাহিদা ছিল। সাড়ে চার শ টাকা দরে প্রায় ৪০০ সিএফটি (এক সিএফটি সমান ১২ ইঞ্চি/১২ ইঞ্চি) গোল তেঁতুলের কাঠ পাঠিয়েছি ঢাকায়।

এ ছাড়া ৫০০ পিস খাটিয়া পাঠিয়েছি। করোনা পরিস্থিতিতেও মোটামুটি ব্যবসা হয়েছে। শুধু মো. সোহেলই নন, বাগেরহাটের আরও অনেক ব্যবসায়ী ঢাকাসহ বড় বড় শহরে তেঁতুলকাঠ পাঠিয়ে থাকেন কোরবানির ঈদ এলে।

বাগেরহাট শহরের বাসিন্দা আমিনুল ইসলাম বলেন, কোরবানি ঈদের সময় বেশ কিছু পণ্যের প্রয়োজন হয়। এর মধ্যে তেঁতুলগাছের খাটিয়া অন্যতম। কোরবানির গরুর গোশত বানানোর জন্য আমরা ৮০০ টাকা দিয়ে দুটি খাটিয়া কিনেছি।

বাগেরহাট সদরের কাড়াপাড়া এলাকার মৌসুমি খাটিয়া ব্যবসায়ী মোহন ও আরিফ বলেন, চা ও পানের দোকানের পাশাপাশি কোরবানির সময় আমি তেঁতুলের খাটিয়া বিক্রি করি। কোরবানির এক সপ্তাহ আগে থেকে গৃহস্থরা এই খাটিয়া কেনা শুরু করেন।

তারা আরও বলেন, অনেকে কোরবানির এক দিন আগে কেনেন, অনেকে তারও আগে কিনে রাখেন। তবে এক দিন আগে বেশি বিক্রি হয়। আকারভেদে ৩৫০ থেকে ৫০০ টাকা পিস বিক্রি করছি। বছরে একবার কিনতে হয় বলে মানুষে বেশি দরদাম করেন না।

এনএফ৭১/এনজেএ/২০২১

 



বিষয়: বাগেরহাট


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top