• জাতীয়: দেশে একদিনে করোনায় মৃত্যু ৪ জনের *** ২৫ জানুয়ারি থেকে বিমানের শারজাহ ফ্লাইট চালু *** শহীদ আসাদ দিবস আজ *** আইপিটিভি ও ইউটিউব চ্যানেলে সংবাদ পরিবেশন করতে পারবে না কেউ: তথ্যমন্ত্রী *** সারাদেশ: ভাড়া নিয়ে তর্কাতর্কি, ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা *** রাতভর অনশন চালিয়েছে শাবিপ্রবি শিক্ষার্থীরা *** সারাবিশ্ব: তুষারের চাদরে ঢেকে গেছে সাহারা মরুভূমি *** একসঙ্গে ৫ জোড়া সন্তানের জন্ম দিয়েছেন এক সৌদি নারী *** খেলা: ব্রেন্টফোর্ডের বিপক্ষে ম্যানচেস্টারের জয় *** আইসিসির বর্ষসেরা একাদশে মুস্তাফিজ *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- newsflash71country@gmail.com *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 *** নিয়োগ বিজ্ঞপ্তি: 'কন্টেন্ট রাইটার' এবং কপিরাইটার পদের জন্য লোকবল নিচ্ছে আফজাল সাজেদা ফাউন্ডেশন; আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- timebound101@gmail.com


ঘুরে আসি

খেজুর রসের দেশে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৬ জানুয়ারী ২০২১ ১২:৫৭

গ্রাম বাংলায় শীতের অন্যতম আকর্ষন খেজুর রস

গরম কাপড় থাকলে শীতের মত মনোরম ঋতু আর নেই। বিভিন্ন লেখনিতে একথাই জানিয়ে গেছেন দেশের লেখক, কবি-সাহিত্যিক। ষড়ঋতুর বাংলাদেশে শীত আসে পৌষ-মাঘ মাসে। কনকনে ঠান্ডায় শীতের সকালে খেজুর রস খুবই মজা।

খেজুর রস-গুড়ের নানা কারবার উপভোগ করতে চাইলে, যেতে হবে বৃহত্তর যশোর-কুষ্টিয়া এলাকায়। এখানকার বেশিরভাগ বাড়ীতে চলে খেজুরের রস দিয়ে গুড় বানানোর আয়োজন। বাড়ীর পুরুষদের দায়িত্ব খেজুর গাছ থেকে রস সংগ্রহ। সাত সকালে কনকনে ঠান্ডায় রস নিয়ে এলে ব্যস্ত হয়ে পড়েন বাড়ীর মহিলারাও।

খেজুরের রস জ্বাল দিয়ে গুড় বানাতে সময় লাগে মাত্র কয়েক ঘন্টা। যে পাত্রে খেজুর রস জ্বাল দেয়া হয়, তার নাম তাফাল। জ্বাল দেয়া ঘন রস থেকে গুড় তৈরি হয় এক প্রক্রিয়ার মাধ্যমে। স্থানীয়রা একে বলেন বীজ মারা। জ্বাল দিয়ে রস ঘন হলে চুলা থেকে নামানো হয় তাফাল। এরপর তাফাল কাত করে গরম ঘন রস এক পাশে আনা হয়। আর তাফালে লেগে থাকা আঠালো রস ঘঁষা হয় খেজুরের কাঠি বা কাঠের কোন হাতল দিয়ে। কিছুক্ষণ ঘঁষলে তাফালের লেগে থাকা রস শুকিয়ে হলদে রঙের গুড়োর মত হয়। তা মেশানোো হয় ঘন রসের দ্রবনের মধ্যে।

দুপুরের আগেই শেষ হয় গুড় তৈরির প্রক্রিয়া। প্রতিদিন খেজুরের রস, দানা গুড়, পাটালি ও ঝোলা গুড়ের স্বাদ উপভোগ করেন স্থানীয়রা।

শুধু সকালে নয়, চাইলে দুপুরের পর বা পড়ন্ত বিকেলেও খাওয়া যায় খেজুরের রস। ডিসেম্বর, জানুয়ারি, ফ্রেবুয়ারি এবং মার্চের মাঝামাঝি সময় পর্য চলে খেজুর রসের কারবার। এসময় খেজুর রস-গুড়ের উৎসব লেগে থাকে বেশিরভাগ বাড়ীতেই।

এনএফ৭১/জুআসা/২০২১

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : newsflash71info@gmail.com

Developed with by dataenvelope
Top