• জাতীয়:  দেশে ২৪ ঘণ্টায় করোনায় ২৩৫ জনের মৃত্যু *** "জাতির পিতার এই দেশে কেউ গৃহহীন থাকবে না" *** "প্রযুক্তি নির্ভর ডিজিটাল ব্যাংকিং করার এখন সময়ের প্রয়োজন" *** সারাদেশ: শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে ঢাকায় ফিরতি মানুষের ঢল *** রামেকে করোনায় মৃত্যু ১৯ জনের  *** সারাবিশ্ব:  ‘কোভ্যাক্সিন’ ট্রায়ালের অনুমোদন দিল বাংলাদেশ *** ইরানি রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাজ্যে *** বিশ্বে একদিনে করোনায় মৃত্যু ৮ হাজারের বেশি *** খেলাধুলা: বল গ্যালারিতে গেলেই নতুন বলে শুরু হবে খেলা *** ঘোষণা: লকডাউনের কারণে আমাদের ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড অনিয়মিত হচ্ছে। সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। *** সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সবধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 ***  


পায়রা তাপ বিদ্যুৎ এর কারণে নারিকেল গাছ মারা যাচ্ছে !

বরগুনা থেকে | প্রকাশিত: ১১ এপ্রিল ২০২১ ২০:০০; আপডেট: ৪ আগস্ট ২০২১ ০২:৪০

 

আমতলী ও তালতলী উপজেলা এবং পটুয়াখালীর কলাপাড়া উপজেলার অধিকাংশ নারিকেল গাছ শুকিয়ে আজ মৃতপ্রায়। সম্পূর্ণ কয়লা ভিত্তিক পায়রা তাপ বিদ্যুতের কারণে গাছের মাথা ও পাতা শুকিয়ে মারা যাচ্ছে এমন অভিযোগ স্থানীয়দের। কিন্তু কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তারা এমন অভিযোগ মানতে অস্বীকার করছেন।

তাপবিদ্যুৎ এর কারণে গাছ গুলো মারা যাচ্ছে এমন প্রশ্নের উত্তর খুঁজতে তিন উপজেলায় অর্থাৎ আমতলী-তালতলী ও কলাপাড়ায় সরেজমিনে ঘুরে দেখতে পারি- নারিকেল গাছ গুলো যেন নিথর হয়ে দাঁড়িয়ে আছে। গাছে নেই কোন সবুজের সমাহার। পাতাগুলো সাদা ধূসর হয়ে পড়ে আছে। দূর থেকে মনে হয় পাতায় তুষার পড়ে আছে। গাছের মাথা একেবারে শুকিয়ে গেছে। গাছে ডাব- নারিকেল ঝুলতে কম দেখা গেছে। যা আছে তাও খুব ছোট। মনে হয় অপরিপক্ব ফল।

এভাবে ধীরে ধীরে গাছ শুকিয়ে মরে যাচ্ছে। স্থানীয় নারিকেল চাষিরা অভিযোগ করে আমাদেরকে বলেন- আগের মত গাছে নারিকেল-ডাব হয় না। হলেও খুব ছোট হয়। তারা বলেন তাপবিদ্যুৎ এর ছাইয়ের কারণে অর্থাৎ ছাই পাতায় পড়ে পাতা মরে যাচ্ছে। ফলে গাছ শুকিয়ে চিকন হয়ে যায়। তাই নতুন করে নারিকেল গাছ রোপণে আমাদের অনীহা হয়ে দাঁড়িয়েছে।

স্থানীয়দের অভিযোগ নিয়ে আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা সি.এম. রেজাউল করিমকে প্রশ্ন করলে তিনি আমাদেরকে জানান- নারিকেল গাছ তাপবিদ্যুৎ এর ছাই কারণে মারা যাচ্ছে না। গাছগুলো এক প্রকার সাদা মাছি দ্বারা আক্রান্ত। পোকাটি বাংলাদেশে যশোর জেলায় প্রথম দেখা যায়। পানির ছিটা অথবা বৃষ্টির পানি এর উপদ্রব কমাতে পারে। মানুষের চেয়ে ফসলের জন্য বেশি ক্ষতিকর। কৃষি কর্মকর্তা বলেন বিগত বছরগুলোতেও এর উপদ্রব দেখা গেছে, তবে নারিকেল গাছে এবারেই প্রথম দেখা যাচ্ছে। তাই সকল চাষিকে প্রতিকারের জন্য স্থানীয় কৃষি অফিসে যোগাযোগ করার জন্য অনুরোধ করেন।

এনএফ৭১/এনজেএ/২০২১



বিষয়: বরগুনা


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top