• জাতীয়: সংসদে শাবিপ্রবি ভিসিকে সরিয়ে দেওয়ার দাবি দুই মন্ত্রীর *** শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ *** সংসদের মুলতবি বৈঠক শুরু *** সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় পরিচ্ছন্নতাকর্মী নিহত *** অবৈধ দখলদারদের কোনো নোটিশ নয় : মেয়র আতিক *** সারাদেশ: সিরাজগঞ্জে তিন এমপি করোনায় আক্রান্ত *** মন্ত্রীর সঙ্গে শাবিপ্রবি শিক্ষার্থীদের ফের বৈঠক আজ *** সারাবিশ্ব: আফগানিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৭ *** খেলা: ম্যানচেস্টার সিটির জয়রথ থামালো সাউদাম্পটন *** কমনওয়েলথে স্কটল্যান্ডকে ৭৭ রানে গুটিয়ে বড় জয় বাংলাদেশের *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- newsflash71country@gmail.com *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 *** নিয়োগ বিজ্ঞপ্তি: 'কন্টেন্ট রাইটার' এবং কপিরাইটার পদের জন্য লোকবল নিচ্ছে আফজাল সাজেদা ফাউন্ডেশন; আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- timebound101@gmail.com


পায়রা তাপ বিদ্যুৎ এর কারণে নারিকেল গাছ মারা যাচ্ছে !

বরগুনা থেকে | প্রকাশিত: ১১ এপ্রিল ২০২১ ১৬:০০

 

আমতলী ও তালতলী উপজেলা এবং পটুয়াখালীর কলাপাড়া উপজেলার অধিকাংশ নারিকেল গাছ শুকিয়ে আজ মৃতপ্রায়। সম্পূর্ণ কয়লা ভিত্তিক পায়রা তাপ বিদ্যুতের কারণে গাছের মাথা ও পাতা শুকিয়ে মারা যাচ্ছে এমন অভিযোগ স্থানীয়দের। কিন্তু কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তারা এমন অভিযোগ মানতে অস্বীকার করছেন।

তাপবিদ্যুৎ এর কারণে গাছ গুলো মারা যাচ্ছে এমন প্রশ্নের উত্তর খুঁজতে তিন উপজেলায় অর্থাৎ আমতলী-তালতলী ও কলাপাড়ায় সরেজমিনে ঘুরে দেখতে পারি- নারিকেল গাছ গুলো যেন নিথর হয়ে দাঁড়িয়ে আছে। গাছে নেই কোন সবুজের সমাহার। পাতাগুলো সাদা ধূসর হয়ে পড়ে আছে। দূর থেকে মনে হয় পাতায় তুষার পড়ে আছে। গাছের মাথা একেবারে শুকিয়ে গেছে। গাছে ডাব- নারিকেল ঝুলতে কম দেখা গেছে। যা আছে তাও খুব ছোট। মনে হয় অপরিপক্ব ফল।

এভাবে ধীরে ধীরে গাছ শুকিয়ে মরে যাচ্ছে। স্থানীয় নারিকেল চাষিরা অভিযোগ করে আমাদেরকে বলেন- আগের মত গাছে নারিকেল-ডাব হয় না। হলেও খুব ছোট হয়। তারা বলেন তাপবিদ্যুৎ এর ছাইয়ের কারণে অর্থাৎ ছাই পাতায় পড়ে পাতা মরে যাচ্ছে। ফলে গাছ শুকিয়ে চিকন হয়ে যায়। তাই নতুন করে নারিকেল গাছ রোপণে আমাদের অনীহা হয়ে দাঁড়িয়েছে।

স্থানীয়দের অভিযোগ নিয়ে আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা সি.এম. রেজাউল করিমকে প্রশ্ন করলে তিনি আমাদেরকে জানান- নারিকেল গাছ তাপবিদ্যুৎ এর ছাই কারণে মারা যাচ্ছে না। গাছগুলো এক প্রকার সাদা মাছি দ্বারা আক্রান্ত। পোকাটি বাংলাদেশে যশোর জেলায় প্রথম দেখা যায়। পানির ছিটা অথবা বৃষ্টির পানি এর উপদ্রব কমাতে পারে। মানুষের চেয়ে ফসলের জন্য বেশি ক্ষতিকর। কৃষি কর্মকর্তা বলেন বিগত বছরগুলোতেও এর উপদ্রব দেখা গেছে, তবে নারিকেল গাছে এবারেই প্রথম দেখা যাচ্ছে। তাই সকল চাষিকে প্রতিকারের জন্য স্থানীয় কৃষি অফিসে যোগাযোগ করার জন্য অনুরোধ করেন।

এনএফ৭১/এনজেএ/২০২১



বিষয়: বরগুনা


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : newsflash71info@gmail.com

Developed with by dataenvelope
Top