• জাতীয়:  দেশে ২৪ ঘণ্টায় করোনায় ২৩৫ জনের মৃত্যু *** "জাতির পিতার এই দেশে কেউ গৃহহীন থাকবে না" *** "প্রযুক্তি নির্ভর ডিজিটাল ব্যাংকিং করার এখন সময়ের প্রয়োজন" *** সারাদেশ: শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে ঢাকায় ফিরতি মানুষের ঢল *** রামেকে করোনায় মৃত্যু ১৯ জনের  *** সারাবিশ্ব:  ‘কোভ্যাক্সিন’ ট্রায়ালের অনুমোদন দিল বাংলাদেশ *** ইরানি রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাজ্যে *** বিশ্বে একদিনে করোনায় মৃত্যু ৮ হাজারের বেশি *** খেলাধুলা: বল গ্যালারিতে গেলেই নতুন বলে শুরু হবে খেলা *** ঘোষণা: লকডাউনের কারণে আমাদের ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড অনিয়মিত হচ্ছে। সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। *** সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সবধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 ***  


ক্রিকেটের নতুন ৩ সদস্যের আগমন, বাদ গেল রাশিয়া-জাম্বিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১৯ জুলাই ২০২১ ১৬:৪৩; আপডেট: ১৯ জুলাই ২০২১ ১৭:০৬

ক্রিকেটের নতুন ৩ সদস্যের আগমন, বাদ গেল রাশিয়া-জাম্বিয়া

রাশিয়া ও জাম্বিয়ার সদস্যপদ বাতিল করে সুইজারল্যান্ড, তাজিকিস্তান ও মঙ্গোলিয়াকে নতুন সদস্যপদ দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এ নিয়ে বর্তমানে আইসিসির সদস্য সংখ্যা মোট ১০৬। এর মধ্যে সহযোগী সদস্য ৯৪টি। দুবাইয়ে আইসিসির ৭৮তম বার্ষিক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে আইসিসির কিছু শর্ত না মানায় রাশিয়া ও জাম্বিয়ার সদস্যপদ বাতিল করা হয়েছে। যেমন, বয়সভিত্তিক ও ক্লাব ভিত্তিক কিছু ক্রিকেটীয় কর্মকাণ্ড চালু রাখতে হয় সদস্যভুক্ত দেশগুলির। কিন্তু রাশিয়া ও জাম্বিয়া সেসব করতে পারেনি।

অপরদিকে, সুইজারল্যান্ডে প্রথম ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয় ১৮১৭ সালে। সে সময়ে খেলাটি তেমন সাড়া না পেলেও ২০১৪ সালে দেশটিতে সুইস ক্রিকেট অ্যাসোসিয়েশন গড়ে ওঠে। এখন সুইজারল্যান্ডে ৩৩টি সক্রিয় ক্রিকেট ক্লাব প্রতিষ্ঠিত হয়েছে। তিনটি ঘরোয়া টুর্নামেন্ট নিয়মিত হচ্ছে সেখানে।

এদিকে, তাজিকিস্তানেও বয়সভিক্তিক ক্রিকেট বেশ সাড়া ফেলেছে। এ মুহূর্তে সেখানে ২২টি পুরুষ ও ১৫টি নারী ক্রিকেট দল রয়েছে। মূলত নারী ক্রিকেটকেই বেশি প্রাধান্য দিচ্ছে তাজিকিস্তান।

মঙ্গোলিয়াও আইসিসির নজরে এসেছে নারী ক্রিকেট দিয়েই। সেখানে প্রায় ১৬টি স্কুলে ক্রিকেট শেখার কোর্স চালু হয়েছে। স্কুল ক্রিকেটে মেয়েদের অংশগ্রহণ ৩৯ শতাংশ।

এনএফ৭১/এনজেএ/২০২১

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top