• জাতীয়:  দেশে ২৪ ঘণ্টায় করোনায় ২৩৫ জনের মৃত্যু *** "জাতির পিতার এই দেশে কেউ গৃহহীন থাকবে না" *** "প্রযুক্তি নির্ভর ডিজিটাল ব্যাংকিং করার এখন সময়ের প্রয়োজন" *** সারাদেশ: শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে ঢাকায় ফিরতি মানুষের ঢল *** রামেকে করোনায় মৃত্যু ১৯ জনের  *** সারাবিশ্ব:  ‘কোভ্যাক্সিন’ ট্রায়ালের অনুমোদন দিল বাংলাদেশ *** ইরানি রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাজ্যে *** বিশ্বে একদিনে করোনায় মৃত্যু ৮ হাজারের বেশি *** খেলাধুলা: বল গ্যালারিতে গেলেই নতুন বলে শুরু হবে খেলা *** ঘোষণা: লকডাউনের কারণে আমাদের ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড অনিয়মিত হচ্ছে। সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। *** সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সবধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 ***  


বিকাশে অনুদান দেয়ার উপায়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৭ জুলাই ২০২১ ২০:৪২; আপডেট: ৪ আগস্ট ২০২১ ০১:৪১

করোনাকালে সুবিধাবঞ্চিতদের ঈদ উদযাপন হতে পারে বিকাশে দেয়া গ্রাহকের অনুদানে

গত বছরের ধারাবাহিকতায় এবারও করোনাকালে সুবিধা বঞ্চিতদের ঈদ উদযাপন করার সুযোগ করে দিতে বিকাশের মাধ্যমে বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠান অর্থ সহায়তা গ্রহণ করছে। গ্রাহকরা সহজেই ঘরে বসেই পছন্দের প্রতিষ্ঠানে অনুদান দিয়ে সুবিধা বঞ্চিতদের ঈদ উদযাপনে পাশে দাঁড়াতে পারছেন। তাছাড়া সারা বছর জুড়েই অনুদান দিয়ে বিভিন্ন মানব হিতৈষী কার্যক্রমে যুক্ত থাকেন বিকাশ গ্রাহকরা।

ইতিমধ্যে পৌনে ৯ লাখ গ্রাহক ৬০টি প্রতিষ্ঠানে ২৯ কোটি টাকা বিকাশের মাধ্যমে অনুদান দিয়েছেন যা করোনা-কালীন আর্থিক সঙ্কট মোকাবেলায় সহায়তা করছে সুবিধা বঞ্চিতদের।
সামাজিক দূরত্ব বজার রাখার এই সময়েও সবাই যেন নিজ নিজ অবস্থান থেকে সুবিধা বঞ্চিতদের জন্য আরো সহজে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পারেন, সেই লক্ষ্যেই গত বছর বিকাশ অ্যাপে ‘ডোনেশন’ আইকন যুক্ত হয়। এর ফলে, একদিকে দাতব্য প্রতিষ্ঠানগুলোর জন্য অনুদান সংগ্রহ যেমন সহজ হয়েছে, অন্যদিকে গ্রাহকরা ঘরে বসেই অনুদান দেয়ার সুযোগ পেয়েছেন।

বর্তমানে এক টাকায় আহার (বিদ্যানন্দ ফাউন্ডেশন-এর প্রজেক্ট), অভিযাত্রিক ফাউন্ডেশন, কোয়ান্টাম ফাউন্ডেশন, সাজিদা ফাউন্ডেশন, শক্তি ফাউন্ডেশন ফর ডিসঅ্যাডভান্টেজড উইমেন, আঞ্জুমান মুফিদুল ইসলাম, বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশন, ব্র্যাক, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট, ঢাকা আহ্ছানিয়া মিশন, এসওএস চিলড্রেনস ভিলেজ বাংলাদেশ, মুক্তিযুদ্ধ জাদুঘর, আইসিডিডিআরবি, ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ, অলটার ইয়ুথ, এসো সবাই, মাস্তুল ফাউন্ডেশন, মজার ইশকুল (একটি অদম্য বাংলাদেশ ফাউন্ডেশন উদ্যোগ), ফিলিস্তিন দূতাবাস ঢাকা, মির্জাপুর এক্স-ক্যাডেটস এসোসিয়েশন, তাসাউফ ফাউন্ডেশন সহ ৬০টির মতো প্রতিষ্ঠানে অনুদান দিতে পারছেন বিকাশ গ্রাহকরা।

অনুদান দিতে গ্রাহককে বিকাশ অ্যাপের ‘মোর’ আইকন অথবা সাজেশনস অংশ থেকে ‘ডোনেশন’ আইকন নির্বাচন করতে হবে। যে প্রতিষ্ঠানকে অনুদান দিতে চান তা নির্বাচন করে অনুদানের পরিমাণ দিয়ে পরের ধাপে নাম, ইমেইল আইডি দিয়ে সাবমিট করতে হবে। গ্রাহক চাইলে “পরিচয় দিতে অনিচ্ছুক” অপশন নির্বাচন করে নিজের পরিচয় গোপনও রাখতে পারেন। পরের ধাপে পিন নম্বর দিয়ে অনুদান কার্যক্রম শেষ করার পর একটি প্রাপ্তি স্বীকারপত্র পেয়ে যাবেন গ্রাহক।

অনুদানের জন্য নির্বাচিত প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য প্রতিষ্ঠান নির্বাচন করে তার পরের স্ক্রিন থেকে জেনে নেয়ার সুযোগও রয়েছে। আবার অনুদানের অর্থ ব্যয়ের তথ্য সম্পর্কে জানতে আগ্রহী হলে শেষ স্ক্রিনে প্রদত্ত ইমেইলে যোগাযোগ করতে পারছেন আগ্রহী দাতারা। বিকাশ অ্যাপের পাশাপাশি গ্রাহক চাইলে https://www.bkash.com/bn/donation ওয়েবসাইট থেকেও পেমেন্ট গেটওয়ের মাধ্যমে অনুদান বিকাশ করতে পারেন এবং এই সেবার বিস্তারিত জানতে পারেন।

বিকাশের এই অনুদান প্ল্যাটফর্ম গ্রহীতা-দাতার দূরত্ব ঘুচিয়ে দিয়েছে। দেশের যে কোন প্রান্ত থেকে যে কোন সময় কয়েকটি ক্লিকেই বিকাশের সাথে যুক্ত দাতব্য প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে যাকাত থেকে শুরু করে ছিন্নমূল, দিনমজুর ও অতি দরিদ্র পরিবারের জন্য খাদ্য, করোনা প্রতিরোধে সহায়তা, শিক্ষা ও চিকিৎসা সহায়তা, সমাজসেবামূলক কাজ, স্বেচ্ছা অনুদান ইত্যাদি সহায়তা খুব সহজেই পৌঁছে দিতে পারছেন সামর্থ্যবানরা। মানুষের জীবনের পরিবর্তন, সমাজ পরিবর্তনের এমন সব মহতী উদ্যোগে যুক্ত থাকার সুযোগ করে দিয়েছে বিকাশের মাধ্যমে এই অনুদান দেয়ার ব্যবস্থা।

এনএফ৭১/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top