• জাতীয়: রাজধানীতে ফেরার হিড়িক, ভোগান্তিতে মানুষ *** শেখ হাসিনার ৪০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ *** পুঁজিবাজারের ইতিবাচক পরিবর্তন, বিনিয়োগকারীরা স্বস্তিতে *** সারাদেশ: ঈদের পরদিন শিমুলিয়া ঘাটে যাত্রীদের চাপ *** সড়কে গেল ৩ ধানকাটা শ্রমিকের প্রাণ *** সারাবিশ্ব: চার দেশকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোন *** ভারতের কোভিড প্যানেলপ্রধানের পদত্যাগ *** ফিলিস্তিনে আগ্রাসন: সিদ্ধান্ত ছাড়াই শেষ ওআইসির বৈঠক *** ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে এরদোয়ান-রুহানির ফোনালাপ *** খেলাধুলা: শ্রীলঙ্কা দলের প্রত্যেকে কোভিড নেগেটিভ *** প্রথম করোনা টেস্টে নেগেটিভ টাইগাররা *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সবধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 ***


ঢাবির ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২১ ১৩:১৫; আপডেট: ২৯ এপ্রিল ২০২১ ১৪:২৩

ঢাবির ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা

মহামারি করোনার চলমান পরিস্থিতি বিবেচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষা বর্ষের ভর্তি পরীক্ষা পিছিয়ে নেয়া হয়েছে। নতুন তারিখ অনুযায়ী এ পরীক্ষা ৩১ জুলাই থেকে শুরু হবে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকালে অনুষ্ঠিত জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইন্সটিটিউটের ডিন অধ্যাপক ড. হাসানুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ৩১ জুলাই চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিট, ৬ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ৭ আগস্ট কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১৩ আগস্ট ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট এবং ১৪ আগস্ট সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, গত ২ এপ্রিল ঢাবিতে ভর্তি আবেদন শেষ হয়েছে। এবার ‘ক’ ইউনিটে আবেদন করেছেন ১ লাখ ২৩ হাজার ৮০৬ জন ‘খ’ ইউনিটে ৪৭ হাজার ৯৬২ট জন, ‘গ’ ইউনিটে ২৭ হাজার ৭৫৬ জন, ‘ঘ’ ইউনিটে ১ লাখ ২১ হাজার ৫৩৭ জন এবং ‘চ’ ইউনিটে ২২ হাজার ৬৫১ জন আবেদন করেছেন।

এবার ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। উভয় অংশের জন্য ৪৫ মিনিট করে সময় পাবেন শিক্ষার্থীরা। ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবহাওয়া বিজ্ঞান নামে নতুন বিভাগ চালু হতে যাচ্ছে। এতে আসন সংখ্যা ১৫টি। ফলে এবার মোট আসন সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ১৩৩টি। এর মধ্যে ক-ইউনিটে ১৮১০টি, খ-ইউনিটে ২৩৭৮টি, গ-ইউনিটে ১২৫০টি, ঘ-ইউনিটে ১৫৬০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।

এনএফ৭১/আরএইচ/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top