• জাতীয়: দেশে একদিনে করোনায় মৃত্যু ৭ জনের *** 'ভয় নেই, পাশে আছি' - সম্প্রীতি সমাবেশে ওবায়দুল কাদের *** মেয়র আতিকুলের বিরুদ্ধে ডিজিটাল আইনের মামলা খারিজ *** বুধবার বন্ধ থাকবে ব্যাংক ও শেয়ারবাজার *** সারাদেশ: ১৩৩ কেজি ইলিশসহ জেলে আটক ৪২ জন *** সেন্টমার্টিন থেকে ফিরেছেন ২৫০ পর্যটক *** বৃষ্টি থাকবে আরও দুদিন, ৩ নম্বর সতর্ক সংকেত বহাল *** সারাবিশ্ব:  আবারও ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া *** নাইজেরিয়ায় ফের বন্দুকধারীদের হামলা, নিহত ৪৩ *** বিশ্বে একদিনে করোনায় মৃত্যু ৬ হাজার ৮২ জনের *** খেলাধুলা: অস্তিত্ব রক্ষার লড়াইয়ে ওমানের মুখোমুখি টাইগাররা *** নেইমারকে ছাড়াই লাইপজিগের বিপক্ষে খেলবে পিএসজি *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 ***


চিরনিদ্রায় শায়িত ড. ইনামুল হক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২ অক্টোবর ২০২১ ১৯:১৩; আপডেট: ১৩ অক্টোবর ২০২১ ০০:৩৫

চিরনিদ্রায় শায়িত ড. ইনামুল হক

চিরনিদ্রায় শায়িত হলেন একুশে পদকপ্রাপ্ত বরেণ‌্য নাট‌্যজন ড. ইনামুল হক। মঙ্গলবার (১২ অক্টোবর) বাদ জোহর নগরীর বনানী কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

প্রিয় অগ্রজকে শেষ বিদায় জানাতে বনানী কবরস্থানে হাজির হয়েছিলেন অভিনয়শিল্পী সংঘের সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম, নির্মাতা বদরুল আনাম সৌদ, অভিনেতা সুজাত শিমুল, নাট‌্যনির্মাতা সাজিন আহমেদ বাবু প্রমুখ।

এর আগে শেষবিদায় জানাতে এ অভিনেতার মরদেহ নেওয়া হয়েছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি, কেন্দ্রীয় শহীদ মিনার ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট)।

ড. ইনামুল হকের অভিনীত প্রথম টেলিভিশন নাটক ‘মুখরা রমণী বশীকরণ’। এটি প্রযোজনা করেন মুস্তাফা মনোয়ার। নাট্যকার হিসেবে তার পথচলা শুরু হয় সে বছর। তার লেখা প্রথম নাটকের নাম ‘অনেক দিনের একদিন’। এটি প্রযোজনা করেছিলেন আবদুল্লাহ আল মামুন।

টেলিভিশনের জন্য ৬০টি নাটক রচনা করেছেন ড. ইনামুল হক। তার লেখা উল্লেখযোগ‌্য টিভি নাটক হলো—‘সেইসব দিনগুলি’ (মুক্তিযুদ্ধের নাটক), ‘নির্জন সৈকতে’, ‘কে বা আপন কে বা পর’ প্রভৃতি। মঞ্চের জন্য প্রথম ‘বিবাহ উৎসব’ নাটক রচনা করেন তিনি। নিজ দল নাগরিক নাট্যাঙ্গনের জন্য প্রথম রচনা করেন ‘গৃহবাসী’ নাটকটি। ১৯৮৩ সালে লেখা নাটকটি ঢাকার মঞ্চে আলোচিত হয়।

কাজের স্বীকৃতিস্বরূপ ২০১২ সালে একুশে পদক লাভ করেন ড. ইনামুল হক। ২০১৭ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন বরেণ‌্য এই সাংস্কৃতিক ব‌্যক্তিত্ব।

এনএফ৭১/এমএ/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top