• জাতীয়: রাজধানীতে ফেরার হিড়িক, ভোগান্তিতে মানুষ *** শেখ হাসিনার ৪০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ *** পুঁজিবাজারের ইতিবাচক পরিবর্তন, বিনিয়োগকারীরা স্বস্তিতে *** সারাদেশ: ঈদের পরদিন শিমুলিয়া ঘাটে যাত্রীদের চাপ *** সড়কে গেল ৩ ধানকাটা শ্রমিকের প্রাণ *** সারাবিশ্ব: চার দেশকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোন *** ভারতের কোভিড প্যানেলপ্রধানের পদত্যাগ *** ফিলিস্তিনে আগ্রাসন: সিদ্ধান্ত ছাড়াই শেষ ওআইসির বৈঠক *** ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে এরদোয়ান-রুহানির ফোনালাপ *** খেলাধুলা: শ্রীলঙ্কা দলের প্রত্যেকে কোভিড নেগেটিভ *** প্রথম করোনা টেস্টে নেগেটিভ টাইগাররা *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সবধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 ***


নক্ষত্রের মৃত্যুদশার ছবি ধারণ করল নাসা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২১ জানুয়ারী ২০২১ ১২:০৬; আপডেট: ১৭ মে ২০২১ ২১:১৪

নক্ষত্রের মৃত্যুদশার ছবি ধারণ করল নাসা

নক্ষত্রের ও মৃত্যু হয়। আর নক্ষত্রের মৃত্যুর সময় কী কী হয়, তারই ছবি তুলে পাঠাল নাসার অবসারছেটরি টেলিস্কোপ। নক্ষত্রের মৃত্যুর সময় প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। এই বিস্ফোরণকে বলা হয় সুপারনোভা।

এমন ভয়ানক বিস্ফোরণের ফলে সাধারণত দুটি ব্যাপারের সৃষ্টি হতে পারে। কৃষ্ণ গহ্বর বা নিউটন স্টার। দুটি ব্যাপারের কিছু বিশেষত্ব রয়েছে। নিউট্রন নক্ষত্রের ঘনত্ব হয় অপরিসীম। সেই ঘনত্ব এতটাই জমাট হয় যে একটি সুগার কিউবের আকারের নিউট্রন নক্ষত্রের ওজন ১০০ কোটি টনেরও বেশি হতে পারে।

নাসার এক্সরে টেলিস্কোপ যে নিউট্রন নক্ষত্রের ছবি তুলে পাঠিয়েছে সেটির ওজন পৃথিবীর মাউন্ট এভারেস্টের সমান। নক্ষত্রের মৃত্যুকালে বিস্ফোরণের ফলে যে আলোর ছটার সৃষ্টি হয়েছে তা অপূর্ব। এমন আলোর ছটার ছবি আমরা অনেকেই মোবাইলের ওয়ালপেপারে রাখতে পছন্দ করি। কিন্তু অনেক সময়ই সেই ছবির উত্স সম্পর্কে জানা থাকে না।

এনএফ৭১/জেএস/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top