• জাতীয়: রাজধানীতে ফেরার হিড়িক, ভোগান্তিতে মানুষ *** শেখ হাসিনার ৪০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ *** পুঁজিবাজারের ইতিবাচক পরিবর্তন, বিনিয়োগকারীরা স্বস্তিতে *** সারাদেশ: ঈদের পরদিন শিমুলিয়া ঘাটে যাত্রীদের চাপ *** সড়কে গেল ৩ ধানকাটা শ্রমিকের প্রাণ *** সারাবিশ্ব: চার দেশকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোন *** ভারতের কোভিড প্যানেলপ্রধানের পদত্যাগ *** ফিলিস্তিনে আগ্রাসন: সিদ্ধান্ত ছাড়াই শেষ ওআইসির বৈঠক *** ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে এরদোয়ান-রুহানির ফোনালাপ *** খেলাধুলা: শ্রীলঙ্কা দলের প্রত্যেকে কোভিড নেগেটিভ *** প্রথম করোনা টেস্টে নেগেটিভ টাইগাররা *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সবধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 ***


করোনা চিকিৎসায় ভেষজ উদ্ভিদের সন্ধান দিলেন ড. এনায়েত আলী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২১ ১৬:৫২; আপডেট: ৩০ এপ্রিল ২০২১ ২২:০৬

করোনা চিকিৎসায় ভেষজ উদ্ভিদের সন্ধান দিলেন ড. এনায়েত আলী

প্রাণঘাতী মহামারি করোনার তাণ্ডবে সারা বিশ্ব যখন টালমাটাল ঠিক এমনি একটি সময়ে এই রোগের প্রতিষেধক হিসেবে এমন একটি ভেষজ উদ্ভিদের সন্ধান দিয়েছেন কৃষি বিজ্ঞানী ড. মো. এনায়েত আলী প্রামানিক। তাঁর দাবী এই উদ্ভিদই বাঁচাতে পারে হাজারো মানুষের জীবন।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সরেজমিন গবেষণা বিভাগ, বরেন্দ্র কেন্দ্র, রাজশাহীতে কর্মরত ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. এনায়েত আলী প্রামানিকের দাবী কোভিড-১৯ ভাইরাস দ্বারা আক্রান্ত রোগীদের চিকিৎসায় একটি ভেষজ উদ্ভিদের পাতার রস ব্যবহার করে তিনি অভূতপূর্ব সফলতা পেয়েছেন। তিনি আরও জানান, এই পাতার রস এ্যাজমা, নিউমোনিয়া ও ব্রংকাইটিস রোগের প্রতিষেধক হিসাবে কাজ করে। বিশেষ করে কোভিড-১৯ জনিত নিউমোনিয়া সারাতে এই পাতার জুড়ি নেই।

বাংলায় মনসাসিজ নামে পরিচিত এই উদ্ভিদের বৈজ্ঞানিক নাম Euphorbia nerifolia Linn.। এর ইংরেজি নাম Indian spurge tree এবং এটি Euphorbiaceae পরিবারের অন্তর্ভুক্ত একটি উদ্ভিদ। Euphorbia nerifolia গাছটি দেখতে ক্যাকটাসের মতো এবং কাটা যুক্ত কান্ড ট্রাংক এবং শাখা-প্রশাখা রুপান্তরে মাধ্যমে অনিয়মিত (৪-৫ টি ধার) আকার ধারণ করে। সাধারণত গাছের অনুজ অংশ থেকে পাতা বের হয়। পাতা মাংশল প্রকৃতির এবং চিরসবুজ।

ড. প্রামানিক E. nerifolia উদ্ভিদের পাতার রসের কার্যকরীতা সম্পর্কে জানান, করোনা ভাইরাসের S প্রোটিন ফুসফুসের কোষের এনজিওটেনসিং হিউম্যান কনভারটিং এনজাইম রিসেপটর-২ এর মাধ্যমে ভিফিউশন পদ্ধতিতে কোষে প্রবেশ করে। এরপর মেসেঞ্জার আরেএনএ (mRNA) এর দুটি সাব-ইউনিট ৪০s এবং ৬০s এর মধ্যে ৪০s সাবইউনিটের সাথে কমপ্লেক্স তৈরি করে জেনোমিক ভাইরাল আরএনএ সিনথেসিস শুরু করে। এ অবস্থায় আক্রান্ত রোগী যদি E. nerifolia এর পাতার রস খাওয়া শুরু করে তাহলে এটি প্রত্যক্ষভাবে ভাইরাল প্রোটিন সিনথেসিসে বাধা প্রদান করে। এই উদ্ভিদে রয়েছে প্রায় ২৩ প্রকারের ডাই-টারফিনয়েড এবং এক ধরনের গ্লাইকোসাইড। এর মধ্যে ৩ বেটা ফ্রাইডেনাশল সবচেয়ে বেশী কার্যকরী এবং এই টারফিনয়েডের রয়েছে দারুণ এন্টিভাইরাস কার্যকরীতা।

একটি গবেষণায় দেখা গেছে, এর কিছু টারফিনয়েড HIV NL4 ভাইরাস দ্বারা আক্রান্ত কোষের প্রতিকারে সাফল্যজনক ভাবে ব্যবহৃত হয়েছে। কোভিড-১৯ ভাইরাসে প্রায় ২৭ টি রিকাম্বিন্যান্ট আর এনএ থাকার কারণে প্রতিনিয়ত এর প্রতিটি ষ্ট্রেইন মিউটেশনের মাধ্যমে পরিবর্তিত হচ্ছে। কোভিড-১৯ ভাইরাস দ্বারা আক্রান্ত ব্যক্তির ফুসফুস অতি দ্রুত নিউমোনিয়া দ্বারা আক্রান্ত হয় এবং ফুসফুসের ভিতর দিয়ে যে রক্তকণিকা প্রবাহিত হয় তা জমাট বাধার মাধ্যমে ক্ষুদ্র দলার সৃষ্টি করে এবং বিভিন্ন অঙ্গে রক্ত প্রবাহকে বাধাগ্রস্ত করে হঠাৎ স্ট্রোক ঘটায়। যার ফলশ্রুতিতে, দ্রুত মানুষের মৃত্যু ঘটছে।

এই বিজ্ঞানীর দাবী প্রায় ২০০০ জন করোনা পজিটিভ রোগী এই পাতার রস সেবন করে সুস্থ হয়েছেন। প্রবহমান পানি দিয়ে ভালোভাবে ধুয়ে পরিস্কার পাতা রোগের মাত্রানুযায়ী দৈনিক ২-৩ টি পাতা চিবিয়ে রস খেয়ে অবশিষ্টাংশ ফেলে দিতে হবে। এভাবে প্রতিদিন ২-৩ বার E. nerifolia এর পাতার রস খেতে হবে পুরোপুরি আরোগ্য হওয়ার পূর্ব পর্যন্ত। তবে এ ক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে Euphorbiaceae পরিবারের অধিকাংশ উদ্ভিদ খুবই বিষাক্ত। তবে E. nerifolia এর পাতা সরাসারি চিবিয়ে খাওয়া যায়। তাই এই উদ্ভিদটির সনাক্তকরণের সতর্কতার সাথে করতে হবে। এটি চেনার উপায় হচ্ছে পাতাটি ডিম্বাকৃতির এবং পাতার বোটার নীচে কাণ্ডের সাথে দুটি কাঁটা থাকবে। শ্বাসকষ্ট জনিত বিভিন্ন রোগ যেমনঃ এ্যাজমা, ব্রংকাইটিস ও চেষ্ট কনজেশন রোগে আক্রান্তদের চিকিৎসায় এই উদ্ভিদের ব্যবহার বহুকাল থেকেই প্রচলিত।

ড. মো. এনায়েত আলী প্রামানিক সহ Euphorbia nerifolia উদ্ভিদের জার্মপ্লাজমটি উদ্ভিদ কৌলিসম্পদ কেন্দ্র, বিএআরআই, গাজীপুর কর্তৃক ইতোমধ্যে সংগ্রহ করা হয়েছে। ভবিষ্যতে বিশদ গবেষণার জন্য এই জার্মপ্লাজমটি উক্ত কেন্দ্রে সংরক্ষণ করা হচ্ছে।

এনএফ৭১/আরএইচ/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top