• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


গরমে খেয়াল রাখুন পোষ্য বিড়ালের

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ২ এপ্রিল ২০২১, ২০:১৭

ছবি: সংগৃহীত

গরম যেন বাড়ছে দিনদিন। এই গরমে নিজের সাথে বাড়ির পোষ্য বিড়ালেরও খেয়াল রাখতে হবে।

বিড়ালের জন্য প্যাকেট-জাত শুকনো খাবার পাওয়া যায়। চিকিৎসকের পরামর্শে সেই খাবার খাওয়াতে পারেন। কিন্তু এর বাইরে রয়েছে ঘরোয়া কিছু খাবার। যা আপনার বিড়ালকে ভালো রাখবে এই তীব্র গরমেও।

১. পালং শাক সিদ্ধ আর ভাত বিড়ালের জন্য খুব ভাল। পালংয়ে থাকা ভিটামিন বিড়ালের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ১ ভাগ পালংয়ের সঙ্গে ৪ ভাগ ভাত মিশিয়ে একটু ভেজা ভেজা করে খেতে দিন। তবে এই খাবার দেওয়ার আগে চিকিৎসকের থেকে জেনে নিন। কারণ কিডনির সমস্যা আছে এমন বিড়ালের জন্য এই খাবার সমস্যা সৃষ্টি করতে পারে।


২. সিদ্ধ ডিম থেকে হলুদ অংশ বাদ দিয়ে শুধু সাদা অংশ থেঁতো করে গুঁড়িয়ে নিন। ভাতের সঙ্গে সেই ডিমের সাদা অংশ মিশিয়ে নিয়ে বিড়ালকে খেতে দিন। ডিমের প্রোটিন বিড়ালের পুষ্টির চাহিদা অনেকটা মেটাবে।


৩. মুরগির মাংস সিদ্ধ করা জল বিড়ালের জন্য ভাল। তবে মনে রাখবেন, এতে নুন বা কোনও মশলা যেন না থাকে। এই জল ফ্রিজের আইস ট্রে-তে রেখে জমিয়ে নিন। জমে বরফের কিউব তৈরি হয়ে গেলে, তা আপনার বিড়ালকে দিন। এটা ওর পেটের জন্য ভাল, পুষ্টির জন্যও ভাল।


৪. তরমুজ বিড়ালের শরীরের জলের চাহিদা কিছুটা মেটায়। তবে প্রচুর পরিমাণে তরমুজ বিড়ালের ক্ষতি করতে পারে। তাই তরমুজ খাওয়ানোর আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। সেই সাথে তরমুজ দেওয়ার আগে তা থেকে বাদ দিতে হবে সব বীজ। এই বীজ বিড়ালের পেটের জন্য ক্ষতিকারক।


এনএফ৭১/এনজেএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top