• জাতীয়: দেশে একদিনে করোনায় মৃত্যু ৪ জনের *** ২৫ জানুয়ারি থেকে বিমানের শারজাহ ফ্লাইট চালু *** শহীদ আসাদ দিবস আজ *** আইপিটিভি ও ইউটিউব চ্যানেলে সংবাদ পরিবেশন করতে পারবে না কেউ: তথ্যমন্ত্রী *** সারাদেশ: ভাড়া নিয়ে তর্কাতর্কি, ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা *** রাতভর অনশন চালিয়েছে শাবিপ্রবি শিক্ষার্থীরা *** সারাবিশ্ব: তুষারের চাদরে ঢেকে গেছে সাহারা মরুভূমি *** একসঙ্গে ৫ জোড়া সন্তানের জন্ম দিয়েছেন এক সৌদি নারী *** খেলা: ব্রেন্টফোর্ডের বিপক্ষে ম্যানচেস্টারের জয় *** আইসিসির বর্ষসেরা একাদশে মুস্তাফিজ *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- newsflash71country@gmail.com *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 *** নিয়োগ বিজ্ঞপ্তি: 'কন্টেন্ট রাইটার' এবং কপিরাইটার পদের জন্য লোকবল নিচ্ছে আফজাল সাজেদা ফাউন্ডেশন; আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- timebound101@gmail.com


যেসব খাবার ফুসফুসকে সুস্থ রাখে

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ৪ মার্চ ২০২১ ০৮:৫৭

ফাইল ছবি

ফুসফুস মানবদেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। কিন্তু বায়ুদূষণে শরীরের অন্যান্য অংশের মতো ফুসফুসেও মারাত্মক সমস্যা পড়ছে।  আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী,বায়ুদূষণের ক্ষতিকর প্রভাব ঠেকাতে নিয়মিত কিছু ভেষজ উপাদান ও ফল খাওয়া জরুরি।  এতে শ্বাসযন্ত্র সুরক্ষিত থাকে।

হলুদ রান্নার উপকরণ হিসেবে পরিচিত হলুদ স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শ্বাস-প্রশ্বাসের পথ পরিষ্কার রাখে এবং প্রদাহ কমাতে সাহায্য করে। হলুদ একটি প্রাকৃতিক অ্যান্টি-ভাইরালও, যা ফুসফুসে প্রভাবিত ভাইরাল সংক্রমণকে দূরে রাখতে সাহায্য করে। এতে শরীর সুস্থও থাকে।
তুলসি স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন অল্প করে তুলসি পাতার রস খেলে শরীরের শ্বাসযন্ত্রের দূষিত পদার্থ দূর হয়। তুলসি পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এটি ফুসফুস সুরক্ষায় খুবই কার্যকর। তাই শ্বাসযন্ত্রের দূষিত পদার্থ দূর করতে তুলসি পাতার রস কিংবা এই পাতা পানিতে ফুটিয়ে পান করতে পারেন। এতে ফুসফুস ভালো থাকবে।
আপেল এ সময়ে সহজপ্রাপ্য ফলগুলোর মধ্যে আপেল অন্যতম। এক গবেষণায় দেখা গেছে, সপ্তাহে পাঁচটির বেশি আপেল খেলে ফুসফুসের কার্যকারিতা বাড়ে।
কালোজিরা ফুসফুস ভালো রাখতে কালোজিরা অনেক ভালো কাজ করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান শ্বাসনালীর প্রদাহ রোধ করতে সাহায্য করে। প্রতিদিন আধা চা চামচ কালোজিরা গুঁড়া এক চা চামচ মধুর সঙ্গে মিশিয়ে খেলে ফুসফুস ভালো থাকবে।
আমলকী ভিটামিন 'সি' সমৃদ্ধ খাবারের গুণের শেষ নেই। ফুসফুসের প্রদাহজনিত সমস্যা রোধ করে এই ভিটামিন। আমলকীতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি শ্বাসযন্ত্রে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে এবং শ্বাসনালির জীবাণু ধ্বংস করে। লেবুতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়।

এনএফ৭১/ফামি/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : newsflash71info@gmail.com

Developed with by dataenvelope
Top