• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


প্রশ্নফাঁসের সুযোগ নেই, গুজব ছড়ালে ব্যবস্থা

পরীক্ষার আগে কোচিং সেন্টার খুললেই ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

রায়হান রাজীব | প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২, ০৪:১০

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

ডা. দীপু মনি আরও বলেন, পাবলিক পরীক্ষার আগে সারাদেশের কোচিং সেন্টারগুলো বন্ধ রাখা হয়। এ সময় অভিভাবকরা যেন তাদের সন্তানদের কোচিং সেন্টারে না পাঠান। শিক্ষার্থীরা না এলে কোচিং সেন্টার এমনিতেই বন্ধ থাকবে। এরপরও যদি কোনও কোচিং সেন্টার খোলা রাখা হয় তবে ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে নতুন পাঠ্যক্রম বিষয়ে মাধ্যমিক পর্যায়ের স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি আরও বলেন, আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই। এ বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী তৎপর রয়েছে। এমনকি কেউ প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালেও তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

দীপু মনি বলেন, প্রচলিত শিক্ষাক্রমের নবম শ্রেণি থেকে গ্রুপভিত্তিক শিক্ষার পরিবর্তে দশম শ্রেণি পর্যন্ত একই ধারার পাঠ্যক্রম তৈরি করা হয়েছে। দশম শ্রেণি শেষে প্রথম পাবলিক পরীক্ষার ব্যবস্থা রাখা হয়েছে। আগামী বছরের শুরু থেকেই ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন পাঠ্যক্রম অনুযায়ী পাঠদান শুরু হবে। সম্পূর্ণ নতুন এই ব্যবস্থায় শিক্ষকদের পাঠদান উপযোগী করে তুলতেই এই প্রশিক্ষণ কার্যক্রম হাতে নেয়া হয়েছে। নতুন এই শিক্ষাক্রম চালু করতে ২০২৫ সাল পর্যন্ত কাজ চলবে।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন কারিকুলামে ধারাবাহিক ও সামষ্টিক মূল্যায়ন হবে। ধারাবাহিক মূল্যায়নের জন্য একটি অ্যাপ তৈরি করা হবে। এর মাধ্যমে শিক্ষার্থীদের বছর শেষে মূল্যায়ন করা হবে। এ ক্ষেত্রে শিক্ষকদের বেশি গুরুত্ব দিতে হবে।

একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষা ব্যবস্থাকে সময়োপযোগী করতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা বাস্তবায়ন করা হয়েছে। বিশ্বের চাহিদার সঙ্গে মিল রেখে আমরা নতুন কারিকুলামের রূপরেখা তৈরি করেছি। প্রতিবছর এটি ক্লাসভিত্তিক বাস্তবায়ন করা হবে। যেখানে সাধারণ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষার তিনটি ধারার মধ্যে সমন্বয় করে একটি ভারসাম্যপূর্ণ শিক্ষার সুযোগ তৈরি হয়েছে বলেও তিনি জানান।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top