রবিবার, ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইইউ প্রতিনিধিদলকে যা জানাল বিএনপি

রাজিউর রাহমান | প্রকাশিত: ১৫ জুলাই ২০২৩, ২৩:৫৮

ছবি: সংগৃহীত

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে বিএনপি কোনভাবেই নির্বাচনে যাবে না বলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলকে জানিয়েছে সাফ জানিয়ে দিয়েছে বিএনপি। শনিবার (১৫ জুলাই) বাংলাদেশ সফররত ইইউ প্রতিনিধিদলের সঙ্গে বিএনপির বৈঠক শেষে এ কথা জানান দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বিএনপির এ সিনিয়র নেতা জানান, আগামী নির্বাচন জনগণের ভোটে আদৌ সম্ভব হবে কিনা জানতে চেয়েছে ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল।

তিনি বলেন, এ দেশের নির্বাচন এত বেশি প্রশ্নবিদ্ধ যে তারা জানতে চাচ্ছে— বাংলাদেশের নির্বাচন আদৌ জনগণের ভোটের মাধ্যমে সম্ভব হবে কিনা।

আমীর খসরু বলেন, আমাদের পক্ষ থেকে আমরা সবসময় বলে আসছি— বাংলাদেশের জনগণ যেটা বলছে, বিশ্ব বিবেক যেটা বলছে, এই সরকারের অধীনে নির্বাচনে যাওয়ার কোনো প্রশ্নই ওঠে না, সম্ভব না।

বিএনপি নেতা বলেন, সরকার নির্বাচন নিয়ন্ত্রণ করে জোর করে আবার ক্ষমতায় আসতে চায়। স্বাভাবিকভাবে এ কথাগুলো আজকের আলোচনা এসেছে। শেষ কথা হচ্ছে, এই সরকারের অধীনে দেশের মানুষ তাদের ভোট প্রয়োগ করতে পারবে না। জনপ্রতিনিধি নির্বাচন করতে পারবে না।

গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষণ পাঠাবে কি পাঠাবে না, এটা তাদের সিদ্ধান্ত। কথা হচ্ছে, নির্বাচন তো হতে হবে। বাংলাদেশে যে সুষ্ঠু নির্বাচন হবে না, সেটির লক্ষণ প্রতিদিনই আমরা দেখছি। জেল, মিথ্যা মামলা, দুর্নীতি দমন কমিশন, বিচার বিভাগকে ব্যবহার করা প্রতিনিয়ত চলছে।

আমীর খসরু বলেন, বাংলাদেশের কোনো গণতান্ত্রিক পরিবেশ নেই। যেখানে গণতান্ত্রিক, রাজনৈতিক, সাংবিধানিক অধিকার নেই। সেই পরিবেশটা প্রথমে তৈরি করতে হবে। তার পরই সংলাপের প্রশ্ন আসছে।

ইইউ প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ছাড়া দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আন্তর্জাতিক-বিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ ও আসাদুজ্জামান এবং সাবেক সচিব ইসমাইল জবিউল্লাহ উপস্থিত ছিলেন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top