শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

সরকার ভারতের কাছে সেবাদাসে পরিণত হয়েছে: মির্জা ফখরুল

রায়হান রাজীব | প্রকাশিত: ২৩ জুন ২০২৪, ১৫:০৩

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে বাংলাদেশ লাভবান হয়নি বলে মনে করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুধু তাই নয়, সরকার বিদেশিদের কাছে বাংলাদেশকে বিক্রি করে দিচ্ছে বলেও দাবি করেছেন তিনি। আজ রবিবার (২৩ জুন) নয়াপল্টনে বেগম খালেদা জিয়ার আরোগ্য কামনায় অনুষ্ঠিত দোয়া-মাহফিলের সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

রাজনৈতিক প্রতিহিংসার কারণে, হত্যার উদ্দেশ্যে সরকার বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে সুচিকিৎসা থেকে বঞ্চিত করছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল। প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে বিএনপি মহাসচিব বলেন, শেখ হাসিনা তাঁর যে ব্যক্তিগত রাজনৈতিক প্রতিহিংসা, সেই প্রতিহিংসার কারণে তিনি দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে হত্যা করার উদ্দেশ্যে, রাজনীতি থেকে সরিয়ে দেওয়ার উদ্দেশ্যে, তাঁকে চিকিৎসার সুযোগ থেকে বঞ্চিত করে রেখেছেন।

খালেদা জিয়ার শারীরিক অবস্থার কথা জানিয়ে তিনি বলেন, বিনা চিকিৎসায়, অবরুদ্ধ অবস্থায় তিনি (খালেদা জিয়া) আজ মৃত্যুশয্যায়। তাঁর জীবন-মৃত্যু একেবারে সন্ধিক্ষণে। তাঁর সুচিকিৎসা করার জন্য আমাদের পক্ষ থেকে যা কিছু করা সম্ভব, সে চেষ্টাই আমাদের করতে হবে।

এ সময় কান্নায় ভেঙে পড়েন ফখরুল। তিনি বলেন, পরম করুণাময় যেন তাঁকে আবার আমাদের মাঝে ফিরিয়ে দেন। আমরা যেন আবার তাঁর নেতৃত্বে জেগে উঠতে পারি। এই ভয়াবহ দানবকে যেন আমরা পরাজিত করতে পারি।

ফখরুল বলেন, খালেদা জিয়া এই ফ্যাসিস্ট সরকারের অনৈতিক প্রতিহিংসার কারণে দীর্ঘকাল ধরে কারারুদ্ধ রয়েছেন। সম্পূর্ণ একটা মিথ্যা মামলায় উদ্দেশ্যপ্রণোদিতভাবে তাঁকে সাজা দিয়ে রাজনীতি থেকে দূরে সরিয়ে রাখার জন্য আটক করে রাখা হয়েছে। তাঁকে বাসায় থাকার সুযোগ দেওয়া হলেও প্রকৃতপক্ষে তিনি বন্দীই আছেন, অবরুদ্ধ আছেন। তিনি অবরুদ্ধ অবস্থায় কারাগার থেকেই অসুস্থ হয়েছেন। তাঁর কোনো চিকিৎসা হয়নি।

পরবর্তীকালে যখন তাঁকে হাসপাতালে নিয়ে আসা হয়েছে, সেখানেও তাঁর সুচিকিৎসা হয়নি। তাঁর চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড বারবার বলেছে যে তাঁর চিকিৎসা এখানে সম্ভব নয়। বিভিন্ন রোগে আক্রান্ত খালেদা জিয়ার সুচিকিৎসা কেবলমাত্র মাল্টি ডিসিপ্লিনারি চিকিৎসাকেন্দ্রে সম্ভব। বারবার এ কথা বলা হয়েছে দল ও পরিবারের পক্ষ থেকেও। সেই সঙ্গে সুশীল সমাজ এবং এ দেশের বিদেশি মিশনগুলোও একই কথা বলেছে।

প্রধানমন্ত্রীর ভারত সফর প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, এই সরকার দেশকে বিক্রি করে দিয়েছে। প্রধানমন্ত্রী ভারতে গিয়ে ১০টি চুক্তি করেছেন। কিন্তু আমাদের যে সমস্যাগুলো, তিস্তার পানির ন্যায্য হিস্যা যে আমরা পাচ্ছি না, সে ব্যাপারে কোনো চুক্তি আমরা পাই না।

উপরন্তু তিস্তা প্রকল্পে বিনিয়োগ করার জন্য ভারত প্রস্তাব দিয়েছে। আমাদের প্রশ্ন খুব পরিষ্কার। আমরা সবার আগে তিস্তার পানির ন্যায্য বণ্টন চাই। অভিন্ন যে নদীগুলো রয়েছে, সেগুলোর প্রতিটির আমরা ন্যায্য হিস্যা চাই। এটা আমাদের অধিকার। এ কথাগুলো বলতে সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ হচ্ছে।

তিনি বলেন, আজকে ভারতের কাছে তারা (সরকার) সম্পূর্ণ সেবাদাসে পরিণত হয়ে গেছে। শুধু ভারত নয়, প্রতিবেশী দেশগুলোর কাছেও তারা মাথা নিচু করে চলছে। মিয়ানমার থেকে গুলি আসে, তারা জবাবটা পর্যন্ত দিতে পারে না। এই একটা অথর্ব, নতজানু শাসকগোষ্ঠী আমাদের ওপর চেপে বসে আছে।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top