• জাতীয়: করোনা টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী *** ১৫ জেলায় ঝড়ো হাওয়াসহ ভারী বর্ষণের সম্ভাবনা *** সারাবিশ্ব: ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্টের মৃত্যু *** মৃত্যু ছাড়াল ৩৯ লাখ, আক্রান্ত ১৮ কোটি *** লাহোরে আবাসিক এলাকায় ভয়াবহ বিস্ফোরণে নিহত ৪, শিশুসহ আহত ২০ *** সারাদেশ: সাতক্ষীরায় করোনাভাইরাসে ১১ জনের মৃত্যু *** রামেক করোনা ইউনিটে মৃত্যুর রেকর্ড, ২৪ ঘণ্টায় ১৮ জন *** খেলাধুলা: পিছিয়ে পড়েও কলম্বিয়াকে উড়িয়ে দিল ব্রাজিল *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সবধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 ***


ক্ষমতাসীন আওয়ামী লীগ

হ্যাটট্রিক জয়ের ২ বছর পূর্ণ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৭ জানুয়ারী ২০২১ ১৪:১৮; আপডেট: ২৪ জুন ২০২১ ১৪:৫২

ছবি: নিউজফ্ল্যাশ৭১

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভূমিধস বিজয় অর্জন করে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আর এর মধ্য দিয়েই হ্যাটট্রিক জয়ের রেকর্ড গড়ে প্রাচীন এই রাজনৈতিক দলটি। ফলে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসে আওয়ামী লীগ সরকার।

পঁচাত্তর পরবর্তী সময়ে এ নিয়ে চারবারের মতো সরকার গঠন করে বঙ্গবন্ধুর হাতে গড়া এই প্রবীণ এই রাজনৈতিক দলটি। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের দুই বছর পূর্ণ করল শেখ হাসিনা সরকার। প্রধানমন্ত্রী হিসেবেও টানা তৃতীয় ও সব মিলিয়ে চতুর্থ-বারের মতো দায়িত্ব পালন করছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

২০১৯ সালের এই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রীসভার ৪৭ সদস্যদের নিয়ে পথ শুরু হয়। রাজপথে বিরোধী রাজনৈতিক দলগুলোর কাছ থেকেও খুব একটা চ্যালেঞ্জ আসেনি। তবে এই দুই বছরের পথচলায় সরকারের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে এসেছিল বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড১৯) সংক্রমণ।

করোনা মোকাবিলা করে একদিকে জনস্বাস্থ্যের সুরক্ষা, অন্যদিকে জনগণের জীবন-জীবিকা সচল রাখা— দুইয়ে মিলে সরকারের চলার পথটি ছিল বন্ধুর। করোনা সংক্রমণের শুরুর দিকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, হাসপাতালগুলোতে স্বাস্থ্য ব্যবস্থাপনা, সরকারি অনুদান নিয়ে অনিয়ম, স্বাস্থ্য খাতে দুর্নীতির মতো বিষয়গুলো নিয়ে সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। তবে শেষ পর্যন্ত একহাতেই করোনা পরিস্থিতি মোকাবিলা করেছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর মধ্যে সবচেয়ে বড় সাফল্য ধরা দেয় পদ্ম সেতু। সব জাতীয় ও আন্তর্জাতিক বাধা অতিক্রম করে মেয়াদের দ্বিতীয় বছরে এসেই স্বপ্নের পদ্মা সেতুর বড় একটি অংশের কাজ শেষ করতে সক্ষম হয় সরকার। গত ১০ ডিসেম্বর ৪১তম ও শেষ স্প্যানটি বসানোর মধ্য দিয়ে মূল পদ্মা সেতুটি গোটা বিশ্বের সামনে দেশের গর্বের প্রতীক হয়ে মাথা উঁচু করে দাঁড়িয়েছে।

ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার লক্ষ নিয়ে কাজ করু করে সরকার। সেই লক্ষ্যে সরকারের দ্বিতীয় বছরে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ২৪ হাজার ৪২১ মেগাওয়াটে উন্নীত হয়েছে। ৯৯ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছেন। দুই বছর পেরিয়ে তৃতীয় বছরেই শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্য রয়েছে সরকারের।

মেট্রোরেল প্রকল্পের সার্বিক অগ্রগতি ৫০ শতাংশে পৌঁছেছে। আর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজও ৩০ শতাংশ শেষ হয়েছে। আর এরই মধ্যে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে যানচলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ নিয়ে বর্তমান সরকার ২০০৮ সালে যে যাত্রা শুরু করেছিল; করোনাকালে সেই ডিজিটাল সেবার পুরোপুরি সুবিধা ভোগ করছে জনগণ। করোনাকালে অনলাইনের মাধ্যমে বিভিন্ন সেবা দেয়া, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বই বিতরণসহ অনলাইনে ক্লাস করছে শিক্ষার্থীরা। সেই সাথে অনলাইন ব্যবসার প্রসারও ঘটেছে বেশ।

এনএফ৭১/এনএম/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top