• জাতীয়: নিম্নচাপে সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত *** সারাদেশ: নীলফামারীতে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও *** রামেকে করোনা উপসর্গে আরও ২ জনের মৃত্যু *** মুন্সিগঞ্জে বিস্ফোরণে দগ্ধ ভাই-বোনের মৃত্যু, আইসিইউতে বাবা-মা *** সারাবিশ্ব: পর্যটকদের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো ফিজি *** জাতিসংঘ সদর দফতরের সামনে অস্ত্রধারী ব্যক্তি আটক *** খেলা: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নেই তিন খেলোয়ার *** রোনালদোর ৮০০তম গোলে আর্সেনালকে হারাল ইউনাইটেড *** ঘোষণা: বিজয়ের ৫০ বছর উপলক্ষে প্রতিযোগিতামূলক প্রচারনা ‘তোমার চোখে বাংলাদেশ’ *** সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 *** 


কোরআন নাযিলের স্থান- হেরা পর্বত বা জাবাল আল নূর

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২০ ০০:১৯; আপডেট: ৪ ডিসেম্বর ২০২১ ১১:১৯

জাবাল আল নূরের গারে হেরা বা হেরা গুহা

জাবাল আল নূর! বাংলায় আলোর পাহাড়! ইংরেজিতে Mountain of the Light.

মুসলমানদের কাছে অন্যতম পবিত্র স্থান। কারণ এতে আছে  গারে হেরা বা হেরা গুহা। এই স্থানে সূরা আল আলাকের প্রথম পাঁচ আয়াত দিয়ে শুরু হয় কোরআন নাযিল। তাই মুসলমানদের  কাছে স্থানটি এত পবিত্র।

ইসলাম ধর্মের প্রবর্তক মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বয়স যখন ৪০, সেই ৬১০ খ্রিষ্টাব্দের রমজান মাসে নাযিল হয় কোরআনের এ পাঁচ আয়াত। নবীজীর বাকী জীবনের দীর্ঘ ২৩ বছর ধরে বিভিন্ন সময় ও প্রেক্ষাপটে নাযিল হতে থাকে মহাগ্রন্থ আল কোরআনের সূরা ও আয়াত। এভাবে মানব জাতির পথ প্রদর্শক হিসেবে দুনিয়াতে সবশেষ আসমানী কিতাব পাঠান মহান খোদা তায়ালা।

বিখ্যাত হাদীস সংগ্রহকারী মুহাম্মদ আল বুখারী, যিনি ইমাম বুখারী হিসেবে বেশি পরিচিত, তিনি জানান- কোরআন নাযিলের ঘটনা বর্ণনা করেন নবীজীর স্ত্রী খাদিজা বিনতে খুওয়াইলিদ রাদিয়াল্লাহু আনহা। জাবাল আল নূরের হেরা গুহায় ফেরেশতা জিবরাইল আলাইহি ওয়াসাল্লামস এসে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে পড়তে বললেন। কিন্তু নবীজী উত্তরে বললেন, আমি পড়তে জানিনা। তখন নবীজীকে জিবরাইল আলাইহি ওয়াসাল্লাম জোরে আঁকড়ে ধরলেন এবং ছেড়ে দিয়ে আবারও পড়তে বললেন। এভাবে একই ঘটনা তিনবার শেষে হযরত জিবরাইল আলাইহি ওয়াসাল্লাম নবীজীকে মহান খোদা তায়ালার নামে পড়তে  বললেন। তখন নবীজী সফলভাবে সূরা আল আলাকে প্রথম পাঁচ আয়াত পড়তে সক্ষম হলেন।

জায়গাটি সৌদি আরবের হেজাজ অঞ্চলে মক্কা প্রদেশের অন্তর্গত। মক্কার মসজিদুল হারম বা ক্বাবা থেকে প্রায় ১০ কিলোমিটার উত্তর-পূর্বে এর অবস্থান। ভূপৃষ্ঠ থেকে উচ্চতা ৬৪০ মিটার ২ হাজার এক’শ ফুট। জাবাল আল নূরের হেরা গুহায় যেতে ১৭৫০টি সিঁড়ি পার হতে হয়। প্রতিদিন শত শত ধর্মপ্রাণ মুসলমান দেখতে আসেন কুরআনের প্রথম সূরা নাযিলের এই স্থানে। তবে সিঁড়িগুলো অতিক্রম করতে গিয়ে অনেকেই হয়ে পড়েন ক্লান্ত। এতে বুঝা যায়, কতটা কঠিন পাহাড়ের চূড়ায় ওঠা। তখনকার দিনে এমন উঁচু, দুর্গম ও জনমানব শূণ্য স্থানে নবীজীর ধ্যানে মগ্ন হওয়া এবং ফেরেশতা জিবরাইল আলাইহি ওয়াসাল্লামের মাধ্যমে কুরআন নাযিল হওয়া সত্যিই আশ্চর্যের!

এনএফ৭১/জুআসা/২০২০

কোরআন নাযিলের স্থান- হেরা পর্বত বা জাবাল আল নূর দেখতে ক্লিক করুন



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top