• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিশ্বকাপ ক্যারিয়ারে সাকিবের যত অর্জন, একনজরে দেখুন

শাকিল খান | প্রকাশিত: ৮ নভেম্বর ২০২৩, ১১:৪০

এক অদম্য প্রাণ সাকিব আল হাসান

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের এক ম্যাচ বাকি থাকতেই ছিটকে গেলেন সাকিব আল হাসান। আঙুলের ইনজুরির কারণে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে পারবেন না বিশ্বসেরা এ অলরাউন্ডার। 

বিশ্বকাপ অলরাউন্ডারদের তালিকায় সবাইকে ছাড়িয়ে গেছেন বাংলার এই পোষ্টারবয়। তার ওপরে আর কেউই নেই। ৩৬ ম্যাচে ১৩৩২ রান ও ৪৩ উইকেট তার। তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে ক্রিস গেইল (১১৮৬ রান, ১৬ উইকেট) ও সনাৎ জয়াসুরিয়া (১১৬৫ রান, ২৭ উইকেট)।

২০০৭ বিশ্বকাপ

নিজের প্রথম বিশ্বকাপে ব্যাট হাতে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বাধিক ৯ ম্যাচে ২৮.৮৫ গড়ে ২০২ রান করেছিলেন সাকিব। সর্বোচ্চ ৫৭*। বল হাতে ৪.৯৬ ইকোনমিতে তার শিকার ছিল ৭ উইকেট।

২০১১ বিশ্বকাপ

বাংলাদেশ, ভারত ও শ্রীলংকায় অনুষ্ঠিত ২০১১ বিশ্বকাপে ৬ ম্যাচে ২৩.৬৬ গড়ে ১৪২ রান করেছিলেন সাকিব। সর্বোচ্চ ৫৫। বল হাতে বাংলাদেশের হয়ে সর্বাধিক ৮ উইকেট নিয়েছিলেন। ইকোনমি ছিল ৪.৮১।

২০১৫ বিশ্বকাপ

২০১৫ বিশ্বকাপে ৬ ম্যাচে ৩৯.২০ গড়, ৯৩.৭৭ স্ট্রাইকরেটে ১৯৬ রান করেছিলেন সাকিব। সর্বোচ্চ ছিল ৬৩ রান। বল হাতে ৫.১৬ ইকোনমিতে ৮ উইকেট নিয়েছিলেন।

২০১৯ বিশ্বকাপ

নিজের চতুর্থ বিশ্বকাপ রাঙিয়ে দিয়েছেন সাকিব। টুর্নামেন্টের তৃতীয় সর্বাধিক রান করা ব্যাটসম্যান ছিলেন তিনি। ৮ ম্যাচে ৮৬.৫৭ গড় ও ৯৬.০৩ স্ট্রাইকরেটে ৬০৬ রান করেছিলেন। সর্বোচ্চ ১২৪*। শতক ছিল দুটি। এ ছাড়া বল হাতে ৫.৩৯ ইকোনমিতে ১১ উইকেট শিকার করেছিলেন।

২০২৩ বিশ্বকাপ

চলতি বিশ্বকাপে ৭ ম্যাচে ২৬.৫৭ গড় ও ৮২.৩০ স্ট্রাইকরেটে ১৮৬ রান করেছেন সাকিব। সর্বোচ্চ ৮২। বল হাতে ৭ ইনিংসে ৫.২৬ ইকোনমিতে নিয়েছেন ৯ উইকেট।

বিশ্বকাপে পারফরম্যান্স

ব্যাটিং

ম্যাচ  ইনিংস  রান  সর্বোচ্চ  গড়  স্ট্রাইকরেট

৩৬     ৩৬     ১৩৩২  ১২৪*  ৪১.৬২  ৮২.২৭

বোলিং

ম্যাচ  বল  উইকেট  রান  সেরা  ইকোনমি

৩৬  ১৮০৮  ৪৩   ১৫৫১  ৫/২৯  ৫.১৪




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top