• জাতীয়: ঢাকায় 'বিশ্ব শান্তি সম্মেলন' শুরু *** সারাদেশ: নীলফামারীতে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও *** রামেকে করোনা উপসর্গে আরও ২ জনের মৃত্যু *** সারাবিশ্ব: মালিতে বাসে জঙ্গি হামলায় নিহত ৩১ *** খেলা: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নেই তিন খেলোয়ার *** রোনালদোর ৮০০তম গোলে আর্সেনালকে হারাল ইউনাইটেড *** ঘোষণা: বিজয়ের ৫০ বছর উপলক্ষে প্রতিযোগিতামূলক প্রচারনা ‘তোমার চোখে বাংলাদেশ’ *** সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 *** 


তথ্যপ্রযুক্তিতে আয়ের ভবিষ্যৎ লক্ষ্যমাত্রা ৫০০ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২০ অক্টোবর ২০২১ ১১:৪১; আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১১:৪২

 তথ্যপ্রযুক্তিতে আয়ের ভবিষ্যৎ লক্ষ্যমাত্রা ৫০০ কোটি ডলার

তথ্যপ্রযুক্তি খাতে পাঁচশত কোটি মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে সরকার। এজন্য স্কুল-কলেজে আইটি ল্যাব স্থাপন থেকে শুরু করে দেশের বিভিন্ন জায়গায় নির্মাণ হচ্ছে হাইটেক পার্ক। এর জন্য সংশ্লিষ্টরা দেশে নির্মাণাধীন হাইটেক বা সফটওয়্যার পার্কগুলোর কাজ দ্রুত শেষ করার পরামর্শ দিচ্ছেন। এছাড়া ইন্টারনেটের ধীরগতিকে রপ্তানি আয়ের বড় প্রতিবন্ধকতা বলে মনে করছেন অনেকে।

তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সূত্র জানায়, নবম জাতীয় সংসদ নির্বাচনের সময় বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের ঘোষণা ছিল। ২০০৮ সালের ১২ ডিসেম্বর ঘোষিত সে নির্বাচনী ইশতেহার অনুযায়ী ক্ষমতায় এসে সরকার দেশের বিভিন্ন হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক, আইটি সেন্টার নির্মাণের উদ্যোগ নেয়। এছাড়া কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা শুরু করে শিক্ষার্থীদের প্রযুক্তি ব্যবহারের মধ্য দিয়ে শিল্প হিসেবে প্রযুক্তিকে কীভাবে গড়ে তোলা যায়, তারও একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেয় সরকার।

এ বিষয়ে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আইসিটি খাতে ১২ বছর আগে রপ্তানি আয় ছিল মাত্র ২৬ মিলিয়ন ডলার। আর এখন নীতিগত সহায়তা ও অবকাঠামোগত উন্নয়নের ফলে আইসিটি শিল্প থেকে ১ দশমিক ৩ বিলিয়ন ডলার রপ্তানি আয় করছে সরকার। এক্ষেত্রে সরকারের লক্ষ্য, ২০২৫ সালের মধ্যে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়।

তবে আশার কথা হলো, আগে বেশিরভাগ ব্যাংকই বাইরের সফটওয়্যার ব্যবহার করতো, এখন কিন্তু অনেকাংশে লোকাল সফটওয়্যার চলে আসছে। লোকাল সফটওয়্যারও ভালো কাজ করছে। এভাবে সব ক্ষেত্রেই লোকাল পণ্যকে সরকার যদি গুরুত্ব দেয়, তবে সেগুলো রপ্তানির ক্ষেত্রেও ধীরে ধীরে বড় প্রভাব পড়বে।

এ বিষয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্কো) সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন বলেন, বর্তমানে দেশীয় বিপিও শিল্পের বাজার প্রায় ৬শ মিলিয়ন ডলার, যা ২০২৫ সালের মধ্যে এক লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে এক বিলিয়ন ডলারে উন্নীত হবে বলে আশা করা যাচ্ছে।

এনএফ৭১/এমএ/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top