• জাতীয়: ঢাকায় 'বিশ্ব শান্তি সম্মেলন' শুরু *** সারাদেশ: নীলফামারীতে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও *** রামেকে করোনা উপসর্গে আরও ২ জনের মৃত্যু *** সারাবিশ্ব: মালিতে বাসে জঙ্গি হামলায় নিহত ৩১ *** খেলা: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নেই তিন খেলোয়ার *** রোনালদোর ৮০০তম গোলে আর্সেনালকে হারাল ইউনাইটেড *** ঘোষণা: বিজয়ের ৫০ বছর উপলক্ষে প্রতিযোগিতামূলক প্রচারনা ‘তোমার চোখে বাংলাদেশ’ *** সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 *** 


অ্যামাজন এবং অ্যাপলকে ২০ কোটি ইউরো জরিমানা

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১ ১৪:০০; আপডেট: ৪ ডিসেম্বর ২০২১ ১১:২৬

অ্যামাজন এবং অ্যাপলকে ২০ কোটি ইউরো জরিমানা

ইউরোপিয়ান ইউনিয়নের ব্যবসায়িক নিয়ম ভঙ্গ করে অ্যাপল ও বিটস ব্র্যান্ডের পণ্য বিক্রি করায় ইতালির অ্যান্টিট্রাস্ট ওয়াচডগ নামের একটি বাজার পর্যবেক্ষণকারী সংস্থা অ্যামাজন এবং অ্যাপলকে ২০ কোটি ইউরোর বেশি জরিমানা করেছে। প্রতিষ্ঠান দুইটির বিরুদ্ধে প্রধান অভিযোগ হলো একটি চুক্তির মাধ্যমে তারা প্রতিযোগিতা সীমাবদ্ধ করতে সহযোগিতা করেছে।

মঙ্গলবার ইতালিয়ান কম্পিটিশন অথরিটি (আইসিএ) জানায়, ২০১৮ সালে অ্যাপল ও অ্যামাজনের মধ্যে একটি চুক্তি হয়। ওই চুক্তির অধীনে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল নির্বাচিত রিসেলারদের কাছে অ্যামাজনের মার্কেটপ্লেসে প্রবেশাধিকার সীমিত করে। যা ইউরোপিয়ান আইনের লঙ্ঘন। ফলে কর্তৃপক্ষ অ্যাপলকে ১৩ কোটি ৪০ লাখ ইউরো ও অ্যামাজনকে প্রায় ৬ কোটি ৮০ লাখ ইউরো জরিমানা করেছে। পাশাপাশি নির্দেশনা দিয়েছে যেকোনো ধরনের সীমাবদ্ধতা পরিহার ও রিসালেরদের প্রবেশাধিকার নিশ্চিত করার।

তবে অ্যাপল ও অ্যামাজন কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এই জরিমানার বিরুদ্ধে আপিল করবে। অ্যামাজন জানিয়েছে, প্রস্তাবিত জরিমানা অসামঞ্জস্যপূর্ণ ও অযৌক্তিক। আমরা কোনো বিক্রেতাকে বাদ দেই না বরং আমাদের ব্যবসায়িক মডেল তাদের সাফল্যর ওপর নির্ভর করে। তবে অ্যাপল ইতালির প্রতিযোগিতা কর্তৃপক্ষের প্রতি শ্রদ্ধা রেখে জানায়, আমরা অন্যায় বা ভুল কিছু করিনি।

এনএফ৭১/এনজেএ/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top