• জাতীয়: দেশে করোনাভাইরাসে মারা গেছে ৩১ জন *** ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১৮৯ জন *** শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় জাতিসংঘ মহাসচিব *** 'স্থিতিশীল খাদ্য ব্যবস্থা' গড়ে তুলতে প্রধানমন্ত্রী পাঁচ দফা সুপারিশ *** সারাদেশ: ঘোড়াঘাটে সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার *** গ্রাম বাংলা থেকে হারিয়ে যাচ্ছে পুরনো স্মৃতির ঐতিহ্যবাহী ধানের গোলা *** লক্ষ্মীপুর যুবলীগের সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি *** দুদকের জালে ইউপি চেয়ারম্যান *** ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ত্রিমুখী গাড়ির সংঘর্ষে নিহত ২ *** ৮ম বারের মতো গিনেস বুকে নাম লেখালেন ফয়সাল *** রামেকে করোনার উপসর্গে মৃত্যু পাঁচজনের *** মমেকে ২৪ ঘণ্টা মৃত্যু হয়েছে ৪ জনের *** রামেকে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু একজনের *** সারাবিশ্ব: দিল্লির আদালতে গ্যাংস্টারদের হামলা, গোলাগুলিতে নিহত ৩ *** এবারও হচ্ছে না নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান *** ইসরায়েলি আয়রন ডোমের উন্নয়নে বিপুল মার্কিনী সহায়তা *** যুক্তরাষ্ট্রে সুপারমার্কেটে ফের গোলাগুলি *** প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে কোয়াড *** সৌদিতে চাকরি হারিয়েছে বিপুল সংখ্যক বিদেশি কর্মী *** বিশ্বে একদিনে করোনায় মৃত্যু প্রায় ১১ হাজার *** খেলাধুলা: এভারেস্ট প্রিমিয়ার লিগ খেলতে নেপালে তামিম *** ঘোষণা: সিটিজেন জার্নালিজমকে অগ্রাধিকার দিচ্ছে নিউজফ্ল্যাশ৭১; জেলা/উপজেলা/ পৌরসভা থেকে সংবাদ পাঠাতে আগ্রহীরা শিগগিরই সিভি (CV) পাঠান এই মেইলে- [email protected] *** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন: https://www.newsflash71.com *** সংবাদ ও ভিডিও পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন: fb/newsflash71bd *** সব ধরনের ভিডিও চিত্র দেখতে আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুন: youtube.com/newsflash71 ***


রাবির বর্ষসেরা গবেষক অধ্যাপক নকীব

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৫ জানুয়ারী ২০২১ ১১:৪২; আপডেট: ১৫ জানুয়ারী ২০২১ ১৬:১৪

অধ্যাপক ড. সালেহ হাসান নকীব

২০২০ সালে স্কোপাস তালিকাভুক্ত ডাটাবেজের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ৯ জানুয়ারি একটি প্রতিবেদন প্রকাশ করে সায়েন্টিফিক বাংলাদেশ। সেখানে সর্বোচ্চ সংখ্যক প্রকাশিত গবেষণা নিবন্ধ নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সেরা গবেষক নির্বাচিত হয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকীব।

স্কোপাসের প্রতিবেদন অনুযায়ী, ২০২০ স্কোপাস ইনডেক্সড জার্নালগুলোতে অধ্যাপক নকীবের প্রকাশিত গবেষণা নিবন্ধের সংখ্যা ছিল ২০টি।

তালিকায় ১৭টি গবেষণা নিবন্ধ প্রকাশ করে দ্বিতীয় অবস্থানে আছেন বিশ্ববিদ্যালয়টির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ফরহাদুল ইসলাম।

আর ১২টি প্রকাশনা নিয়ে যৌথভাবে ৩য় অবস্থানে আছেন ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জাকের হোসেন ও অধ্যাপক অলোক কুমার পাল এবং ফিশারিজ বিভাগের অধ্যাপক এম ইয়ামিন হোসেন।

প্রসঙ্গত, প্রকাশিত গবেষণা নিবন্ধের সংখ্যার দিক থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানগুলোর মাঝে প্রথমবারের মতো ৩য় অবস্থানে উঠে এসেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। তালিকায় ১ম ও ২য় অবস্থানে রয়েছে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েট।

এনএফ৭১/জেএস/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর

যোগাযোগ: বাড়ি-৫৪৮, রোড-১৩, বারিধারা ডিওএইচএস, ঢাকা-১২০৬

ফোন : ০২ ৮৪১৮০৭৬

ইমেইল : [email protected]

Developed with by dataenvelope
Top