রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

করোনার দীর্ঘমেয়াদী উপসর্গগুলো ক্ষতিকর: ডব্লিউএইচও

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২০, ১৯:০৩

আন্তর্জাতিক ডেস্ক:

শরীরের প্রধান অঙ্গ গুলোর ক্ষতিসহ, করোনা আক্রান্ত রোগীর মাঝে দীর্ঘমেয়াদী কিছু উপসর্গ দেখা যায়, যা মানব দেহের জন্য অনেক ক্ষতিকর। দীর্ঘমেয়াদী এই উপসর্গ বিশ্ববাসীর জন্য উদ্বেগের একটি বিরাট বড় কারণ। তাই এ বিষয় গুলোতে গুরুত্ব আরোপ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য প্রত্যেক দেশের সরকারের প্রতি আহবান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জেনেভাতে জাতিসংঘের ভার্চুয়াল প্রেস কনফারেন্সে করোনা ভাইরাস সম্পর্কে ডব্লিউএইচও এর প্রধান টেড্রোস আধনম গেব্রিয়েসুস এসব কথা জানান।

তিনি বলেন, “আমরা এখনও ভাইরাসটি সম্পর্কে নতুন নতুন সব তথ্য জানছি, তবে এটি স্পষ্ট যে করোনা শুধুমাত্র ব্যক্তির মৃত্যুই ঘটায় না বরং অসংখ্য মানুষের শরীরে দীর্ঘমেয়াদী মারাত্মক সব প্রভাব রেখে যায়।”

এর মধ্যে ক্লান্তি, কাশি,শ্বাসকষ্ট, ফুসফুস, হার্ট এবং শরীরের প্রধান প্রধান অঙ্গগু লোর ব্যথা ও ক্ষতি সহ মনস্তাত্ত্বিক প্রভাব গুলোও অন্যতম।

টেড্রোস অ্যাধনম আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে এটি প্রমাণিত যে হার্ড ইমিউনিটির ধারণাটি নৈতিকভাকে অযৌক্তিক কারণ উপসর্গ গুলো মানুষের শরীরের যেকোনো সিস্টেমকে প্রভাবিত করতে পারে। তাই সরকার প্রধানদের উচিৎ এই সকল করোনা রোগীদের জন্য বিশেষ স্বাস্থ্যসেবা নিশ্চিত করা।

কার্যকর ভ্যাকসিন না আসা পর্যন্ত সবাইকে অপেক্ষা করতে হবে এবং যার স্থান থেকে সাধ্যমত লড়াই চালিয়ে যেতে হবে বলেও জানান তিনি।

এনএফ৭১/আরওয়াই/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top