রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

হোয়াইট হাউজ দখলের লড়াই শুরু

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৩ নভেম্বর ২০২০, ১২:১৭

আন্তর্জাতিক ডেস্ক:

হোয়াইট হাউজ তুমি কার ট্রাম্প, নাকি বাইডেনের এমন সব হাজারো প্রশ্ন এখন বিশ্ববাসীর? কারণ বিশ্বের সব থেকে ক্ষমতাধর ব্যক্তিকে নির্বাচনের প্রক্রিয়াটা শুরু হয়ে গেছে। মঙ্গলবার (৩ নভেম্বর) ভোর ৬টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে।

করোনা মহামারীতে এই নির্বাচনটি গত কয়েক দশকের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সবথেকে অনিশ্চয়তা আর চ্যালেঞ্জিং নির্বাচন হতে চলেছে। এবারকার নির্বাচন নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠার কারণে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী ও বিভিন্ন গবেষণা সংস্থা বিষয়টি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে। একই সাথে হোয়াইট হাউজ সহ সমগ্র যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে তারা।

তবে মার্কিন জনগণের মতে সব কিছু ছাপিয়ে এই নির্বাচন নিয়ে তারা আনেকটাই উচ্ছ্বাসিত, তাই দেশটিতে বইছে নির্বাচনী আমেজ।

মার্কিন যুক্তরাষ্ট্রে এবার মোট ভোটার সংখ্যা প্রায় ২৪ কোটি ৫০ লাখ। এর মধ্যে শ্বেতাঙ্গ জনগোষ্ঠীর ভোটার প্রায় ৭০ শতাংশ, কৃষ্ণাঙ্গ ১১, হিসপ্যানিক ১১ ও এশিয়ানসহ অন্যান্যরা ৮ শতাংশ । সংখ্যাগরিষ্ঠ শ্বেতাঙ্গ ভোটার গণদের মধ্যে বেশির ভাগই হল রক্ষণশীল মানসিকতার এবং তারা রিপাবলিকান সমর্থক যাদের অধিকাংশই গ্রামাঞ্চলে বাস করেন।

অপর দিকে,শ্বেতাঙ্গ ভোটারদের যারা শিক্ষিত ও শহরাঞ্চলে দিকে বাস করেন তারা বেশির ভাগই ডেমোক্র্যাট দল সমর্থন করে।

সংখ্যালঘু ভোটারদের মধ্যে কৃষ্ণাঙ্গ, হিসপ্যানিক ও এশিয়ান অভিবাসীদের সাধারণত ডেমোক্র্যাটিক প্রার্থীকে ভোট দিতে দেখা যায়। তবে ২০০৮ ও ২০১২ সালের নির্বাচন গুলোতে বারাক ওবামা সংখ্যালঘু ভোট পেলেও ২০১৬ সালের নির্বাচনে হিলারি ক্লিনটন এই সমর্থন গুলো হারিয়েছিলেন।

এদিকে, আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির তথ্য অনুযায়ী সোমবার (২ নভেম্বর) পর্যন্ত আগাম ভোট জরিপে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের চেয়ে ৯ পয়েন্টে এগিয়ে আছেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন। এর মধ্যে বাইডেন পেয়েছেন ৫৩ শতাংশ ভোটার সমর্থন এবং ট্রাম্পের পক্ষে আছে ৪৩ শতাংশ ভোটার সমর্থন। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে গেলে প্রয়োজন ২৭০টি ইলেকটোরাল ভোট।

তবে সব কিছু ছাপিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এবারের নির্বাচন কে সবথেকে ব্যয়বহুল নির্বাচন বলে মনে করছেন বিশ্লেষকগণ। সবমিলিয়ে এই নির্বাচনে ১ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার ব্যয় করছেন সকল প্রার্থীরা যা ২০১৬ এর নির্বাচনের প্রায় দ্বিগুণ।

এনএফ৭১/আরওয়াই/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top