রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া-আজারবাইজানের শান্তিচুক্তি

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১০ নভেম্বর ২০২০, ১৬:৫৭

ইন্টারন্যাশনাল ডেস্ক:

দেড় মাস ধরে চলমান নাগর্নো-কারাবাখ নিয়ে সামরিক বিরোধের অবসান ঘটাতে একটি শান্তি চুক্তিতে স্বাক্ষর করেছে আর্মেনিয়া, আজারবাইজান ও রাশিয়া। আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যস্থতাকারী পক্ষ হিসেবে চুক্তিতে সই করেছে রাশিয়া।

মঙ্গলবার (১০ নভেম্বর) স্থানীয় সময় দুপুর ১টায় এই চুক্তি স্বাক্ষর হয়। রাশিয়া এবং আজারবাইজান দুই দেশই এই চুক্তি সাক্ষরের বিষয়টি নিশ্চিত করেছে।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান চুক্তিটিকে তার ও দেশের মানুষের জন্য কষ্টদায়ক বলে অভিহিত করেছেন। তিনি বলেন, বর্তমান যুদ্ধ পরিস্থির বিশ্লেষণ করে দেখা গেছে, এমন পরস্থিতিতে এইটি সর্বোত্তম সমাধান।

অন্যদিকে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এই চুক্তিকে ‘ঐতিহাসিকভাবে গুরুত্ববহ’ বলে উল্লেখ করেন। রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে অনলাইনে বৈঠকে আজারবাইজানের রাষ্ট্রপতি বলেছেন, ‘স্বাক্ষরিত ত্রিপক্ষীয় বিবৃতি সংঘাত নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ইলহাম আলিয়েভ এক টুইট বার্তায় বলেন, এই চুক্তি ঐতিহাসিক। সেই সঙ্গে এই চুক্তির মধ্য দিয়ে আমাদের বিজয় অর্জিত হয়েছে।

প্রসঙ্গত, ১৯৯১ সালে আর্মেনিয়া ও আজারবাইজানের সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর দুটি আলাদা স্বাধীন দেশে পরিণত হয়। কয়েক দশক ধরে নাগর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী দেশ দুটির মধ্যে বিরোধ চলছে। গত জুলাইয়ে সীমান্তে দু’পক্ষের মধ্যে লড়াইয়ে প্রায় ১৬ জন নিহত হয়। এর মধ্যে আজারবাইজানের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাও রয়েছেন। এরপর থেকেই দু’দেশের মধ্যে উত্তেজনা চলছিল।

এনএফ৭১/জেএস/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top