কৃষক আন্দোলন ঠেকাতে র‍্যাফ মোতায়েন

Rakib Hasan | প্রকাশিত: ২৯ জানুয়ারী ২০২১, ২৩:১৯

কৃষক আন্দোলন ঠেকাতে র‍্যাফ মোতায়েন

ভারতের রাজধানী দিল্লি কৃষক বিক্ষোভে উত্তাল। বৃহস্পতিবার রাতে উত্তরপ্রদেশ সরকার গাজীপুর সীমান্ত থেকে আন্দোলনরত কৃষকদের সরে যাওয়ার নির্দেশ দেয়। তবে সেই নির্দেশ অমান্য করে কৃষকরা সেখানে থেকেই অবস্থান বিক্ষোভ চালাতে থাকেন। ফলে নতুন করে যাতে পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণের বাইরে চলে না যায় সেজন্য র‍্যাফ মোতায়েন করা হয়েছে গাজীপুর সীমান্ত জুড়ে।

দিল্লি-গাজিয়াবাদ সীমান্তে ব্যারিকেড তৈরি করা হয়েছে। অতিরিক্ত পুলিশ কর্মী মোতায়েন করে সীমান্ত সিল করে দেওয়া হয়েছে। এদিকে উত্তরপ্রদেশে প্রশাসনের পক্ষ থেকে জারি করা হয়েছে ১৪৪ ধারা। গাজিয়াবাদ জেলা শাসক মৌখিকভাবে আন্দোলনরত কৃষকদের বিরুদ্ধে চরমপত্র জারি করেছেন।

বুধবার থেকেই ওই এলাকায় বিদ্যুৎ পরিষেবা বিচ্ছিন্ন করে দেওয়া হয়। যার ফলে বিঘ্নিত হচ্ছে পানি সরবরাহ। এদিকে কৃষক নেতা রাকেশ টিকায়েত জানিয়েছেন, আমরা গ্রেফতার হব, কিন্ত অবস্থান বিক্ষোভ থেকে সরব না। তিনি বলেন, সুপ্রিম কোর্ট বলেছে, কৃষকরা শান্তিপূর্ণ আন্দোলন করছেন। কোনও অশান্তি গাজিপুর বর্ডারে ঘটেনি। তবুও জোর করে আন্দোলনস্থল থেকে কৃষকদের সরিয়ে দিতে চাইছে উত্তরপ্রদেশ সরকার।

এদিকে গত ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্রাক্টর মিছিলকে কেন্দ্র করে অশান্ত হয়ে ওঠে পরিস্থিতি। দিল্লির লালকেল্লায় ঢুকে পড়েন কৃষকরা। লালকেল্লায় উঠে ধর্মীয় পতাকা টাঙিয়ে দেন কয়েকজন আন্দোলনকারী কৃষক। দিল্লি পুলিশের দাবি, প্রজাতন্ত্র দিবসে দিল্লি পুলিশের নির্ধারিত করে দেওয়া রুট ভেঙে অন্য রাস্তা দিয়ে দিল্লির শান্তি শৃঙ্খলা ভঙ্গ করেছেন কৃষকরা। দিল্লি সহিংসতায় সমানভাবে কৃষক নেতারাও জড়িত।

দিল্লির পুলিশ কমিশনার এস এন শ্রীবাস্তব জানিয়েছেন, কৃষক নেতারা যে ট্রাক্টর মিছিল করেছিলেন তা সম্পূর্ণ অনিয়ন্ত্রিত ছিলো। এমনকি দিল্লিতে উস্কানিমূলক আচরণ করেছেন কৃষক নেতারা। তাদের মদতেই দিল্লিতে কৃষক বিক্ষোভ হিংসাত্মক হয়ে বলেও দাবি পুলিশের।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top