মিয়ানমার রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া অব্যাহত থাকবে

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৯ ফেব্রুয়ারী ২০২১, ২২:০৭

সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং

দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী যেভাবে গৃহহীন লোকজনকে বাংলাদেশ থেকে ফেরত নেবার কথা ছিল সেটা চলতে থাকবে। নির্বাচিত সরকারের প্রতিনিধিদের আটক করে ক্ষমতা দখলের এক সপ্তাহ পর টেলিভিশনে ভাষণ দেয়ার সময় এ কথা বলেন মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং।

ভাষণে মিন অং হ্লাইং বলেন, তার সরকার মিয়ানমারের চলমান বিদেশনীতিতে কোনো পরিবর্তন আনবে না। রোহিঙ্গাদের ফেরত নেবার ব্যাপারে যে চুক্তি আছে তাতেও কোনো প্রভাব পড়বে না। আর্ন্তজাতিক সংবাদ মাধ্যম বিবিসিতে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

সেনাপ্রধানের দেয়া ভাষণের পুরো কপি ছাপা হয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম দ্য গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমারে। ভাষণের বেশিরভাগ জুড়েই অবশ্য নির্বাচিত সরকারকে উৎখাত করার পক্ষে সাফাই দিয়েছেন জেনারেল অং লাইং।

প্রসঙ্গত, ১৫ বছরের মতো গণতান্ত্রিক সরকারের অধীনে ছিল মিয়ানমার। ফেব্রুয়ারির ১ তারিখ হঠাৎ করেই দেশটির সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে আরও একবার রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে নেয়।

এই অভ্যুত্থানের দেশটিতে গত এক দশকের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে যা টানা তিনদিন ধরে চলছে। বিক্ষোভ প্রতিহত করতে কারফিউ জারিসহ নানা ধরনের বিধিনিষেধ কার্যকর করা শুরু হয়েছে। টানা তৃতীয়দিনের মতো সেনা অভ্যুত্থানের বিপক্ষে ব্যাপক বিক্ষোভ ও দেশব্যাপী ধর্মঘট পালিত হয়েছে।

এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top