• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


এম খায়রুজ্জামানকে আটক করেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১ ফেব্রুয়ারী ২০২২, ০৩:০৮

এম খায়রুজ্জামানকে আটক করেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ

বাংলাদেশের সাবেক হাইকমিশনার এম খায়রুজ্জামানকে আটক করেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ। বুধবার দেশটির কুয়ালালামপুরের আম্পাং এলাকা থেকে আটক করা হয় তাকে। মালয়েশিয়ার একটি সূত্র এ তথ্য নিশ্চিত করে বলেছে, সাবেক হাইকমিশনার এম খায়রুজ্জামানকে মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ তুলে নিয়ে গেছে। জিজ্ঞাসাবাদের পর তাকে ছেড়ে দেওয়া হবে বা কোনো মামলায় তাকে অভিযুক্ত করা হবে কি না- সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

এম খায়রুজ্জামান সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত মেজর। তার বিরুদ্ধে ১৯৭৫ সালের ৩ নভেম্বর জেল হত্যার ঘটনায় সম্পৃক্ততার অভিযোগ রয়েছে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর অবসরে পাঠিয়ে গ্রেপ্তার করা হয় তাকে। তবে ২০০৩ সালে আদালত থেকে জামিনে মুক্তি পান তিনি। পরে খায়রুজ্জামানকে সেনাবাহিনী থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়োগ দেওয়া হয়। এরপর ২০০৭ সালে মালয়েশিয়ায় হাইকমিশনার নিযুক্ত হন তিনি।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরে ওই পদ থেকে বাতিল করে দেশে ফিরতে বলা হয় তাকে এবং পরবর্তীতে তার বাংলাদেশি পাসপোর্ট বাতিল করা হয়। জীবনের ঝুঁকি অনুমান করে তিনি কুয়ালালামপুরে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের (ইউএনএইচসিআর) কাছে যান এবং মালয়েশিয়ায় তার অবস্থান চালিয়ে যাওয়ার জন্য একটি পরিচয়পত্র পান। এরপর থেকে মালয়েশিয়ায়ই বসবাস করছেন তিনি।

এনএফ৭১/এনজেএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top