শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

বিশ্ব মঞ্চে ফাইনালে মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল

সুজন হাসান | প্রকাশিত: ৫ অক্টোবর ২০২৪, ১৫:২০

সংগ্রহীত

ফুটসাল বিশ্বকাপের ফাইনালের দ্বৈরথে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা। এই টুর্নামেন্টেরও আয়োজক বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা। ফুটবলে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা। সমর্থকরা ভাগ হয়ে যায় দু’ভাগে। যদিও লম্বা সময় ধরেই শিরোপা নির্ধারণী মঞ্চে দেখা যায় না এই দু’দলকে। তবে এবার শিরোপা নির্ধারনী মঞ্চে মাঠে নামছে দু’দল। তবে সেটা ফুটবলে নয়, ফুটসাল বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে লাতিন আমেরিকার দুই প্রতিবেশী দেশ।

ফুটবলের মতোই দেখতে আরেকটা খেলা ফুটসাল। তবে মাঠের দৈর্ঘ্য, বলের আকৃতিতে কিছুটা পার্থক্য আছে। তবে দিন দিন জনপ্রিয় হচ্ছে এই খেলাও। বিশেষ করে লাতিন অঞ্চলে নিয়মিতই আয়োজন হচ্ছে এই খেলা। কনমেবল ফুটসাল কোপা আমেরিকাতে বয়স ভিত্তিক দলেরও অংশগ্রহণ আছে। অন্যদিকে ফুটসালে ব্রাজিলের সাফল্য সবসময় ভালো। ১০ আসরের মধ্যে এটি সেলেসাওদের সপ্তম ফাইনাল। আগের ছয় ফাইনালের মধ্যে ৫টিতে চ্যাম্পিয়ন হয় তারা। এবার জিতলে পূরণ হবে ‘হেক্সা মিশন’।

এবারের আসরে গ্রুপ-বিতে খেলে ব্রাজিল। সেখানে নিজেদের প্রথশ ম্যাচে কিউবাকে ১০-০ গোলে হারায় তারা। এরপর দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়াকে ৮-১ এবং গ্রুপপর্বের তৃতীয় ও শেষ ম্যাচে থাইল্যান্ডকে ৯-১ গোলে বিধ্বস্ত করে গ্রুপসেরা হয় ব্রাজিল। শেষ ষোলোতে কোস্টারিকাকে ৫-০ গোলে উড়িয়ে দেওয়ার পর কোয়ার্টারে মরক্কোকে ৩-১ গোলে হারায় সেলেসাওরা। এরপর সেমিফাইনালে ইউক্রেনের বিপক্ষে ৩-২ গোলের জয় পায় ব্রাজিল।

অন্যদিকে ইউক্রেনকে ৭-১ গোলে হারিয়ে ফুটসাল বিশ্বকাপ শুরু করে আর্জেন্টিনা। দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ২-১ গোলের জয় পায় তারা। তৃতীয় ও শেষ ম্যাচে অ্যাঙ্গোলাকে ৯-৫ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। শেষ ষোলোর লড়াইয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-০ গোলে জয় পায় আলবিসেলেস্তারা। কোয়ার্টারে কাজাখস্তানকে ৬-১ গোলে হারানোর পর, সেমিতে ফ্রান্সকে ৩-২ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা। অবশেষে ফিফা ফুটসাল বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা-ব্রাজিল।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top