• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


হাঁটুর ব্যথা ? ওষুধ নয়, সহজ-ঘরোয়া উপায়ে ঝটপট ব্যথা দূর করার অব্যর্থ কিছু টিপস

নিশি রহমান | প্রকাশিত: ২১ ফেব্রুয়ারী ২০২৩, ০১:০০

প্রতীকী ছবি

বয়স্করাই সাধারণত এ রোগে বেশি ভোগেন। কিন্তু শিশু বা তরুণরাও মোটে নিরাপদ নন। হাঁটুর যন্ত্রণার মূল কারণ হল ওজন বৃদ্ধি। বেশিরভাগ সময় দেখা যায়, ওজন বেশি থাকলে শরীরের ভার এসে পড়ে হাঁটুর উপর। তখন নিজেকে সামলানো যায় না। এছাড়া অনেকের একটা বয়সের পর হাড়ের ক্ষয় হয়। মহিলাদের মধ্যে এই সমস্যা থাকে বেশি। তবে, সবসময় কড়া ওষুধ নয়, ঘরোয়া উপায়েও হাঁটু ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। এক্ষেত্রে কয়েকটি টিপস মেনে চললে ঘরোয়া উপায়েই ব্যথা কমানো যাবে____

আরও পড়ুন>>> ওজন কমাতে খালি পেটে যেসব খাবার খেতে পারেন

ওজন কমান: ওজন আপনাকে কমাতেই হবে। ওজন বেশি থাকলে শরীরের ভার গিয়ে পড়ে হাঁটুর উপর। ফলে ক্ষতি আরও দ্রুত গতিতে হতে থাকে। তাই ওজন দ্রুত হারে কমিয়ে ফেলুন।

অস্ত্র ব্যায়াম: প্রতিদিন আপনাকে নিয়ম করে ব্যায়াম করতে হবে। কয়েকটি ব্যায়ামেই কমতে পারে এই অসুখের বিস্তার। এক্ষেত্রে হাঁটা, সাইকেল চালানো, সাঁতার, তাই চি, যোগা কার্যকরী হতে পারে। এক্ষেত্রে দিনে ৩০ মিনিট ব্যায়াম সবচেয়ে কার্যকরী। প্রতিদিন করতে পারলে সবথেকে ভালো ফল পাওয়া যায়।

স্ট্রেন্থেনিং এক্সারসাইজ: পায়ের পেশি ও হাড়কে শক্তিশালী করার জন্য আপনাকে করতে হবে ব্যায়াম। এক্ষেত্রে স্কোয়াট, লেগ রেইজসহ নানা ধরনের এক্সারসাইজ করা প্রয়োজন।

স্ট্রেচিং করুন: এই ধরনের ব্যায়ামের ক্ষেত্রে স্ট্রেচিং কার্যকরী হতে পারে। প্রতিদিন পায়ের স্ট্রেচিং করুন। দেখবেন ব্যথা সহজেই দূর করা সম্ভব হচ্ছে। তাই দুশ্চিন্তা না করে প্রয়োজনীয় পদক্ষেপ নিন।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top