ইউটিউব থেকে ‘নানা নাতি’ গান সরানোর নির্দেশ হাইকোর্টের

রায়হান রাজীব | প্রকাশিত: ৮ জুলাই ২০২৪, ১৬:১৩

ছবি: সংগৃহীত

কুরবানির ঈদে প্রকাশিত ভাইরাল হওয়া ‘নানা নাতি’ গানটি ইউটিউব থেকে সরাতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সংবাদমাধ্যম অনুযায়ী, আজ সোমবার হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। সেই সঙ্গে হাইকোর্ট একটি রুলও জারি করেছেন। এর আগে একটি লিগ্যাল নোটিশ দেওয়া হয় গানটির গায়ক ও লেখক আলী হাসানকে। 

 

গানটির আলী হাসান নানা ও নাতির দুটি চরিত্রের মাধ্যমে অনেক না বলা কথা বলেছেন। এতে সহশিল্পী হিসেবে নানার ভূমিকায় অভিনয় করেছেন আরেক আলোচিত কবি ও অভিনেতা মারজুক রাসেল।

সেই গানটির একটি লাইন ‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’। যা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। লাইনটির কারণে আদালত অবমাননার অভিযোগ ওঠে। ‘নানা নাতি’ শিরোনামের এই র‌্যাপ গান প্রকাশ হয় ১৬ জুন রাতে। এটি নির্মাণ হয়েছে প্রাণ ঝালমুড়ির সৌজন্যে। 

গানটির লেখক ও গায়ক আলী হাসান নানা ও নাতির দুটি চরিত্রের মাধ্যমে অনেক না বলা কথা বলেছেন। এতে সহশিল্পী হিসেবে নানার ভূমিকায় অভিনয় করেছেন আরেক আলোচিত কবি ও অভিনেতা মারজুক রাসেল। সেই গানটির একটি লাইন ‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’। যা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। লাইনটির কারণে আদালত অবমাননার অভিযোগ ওঠে।

কুরবানির ঈদ উপলক্ষে ‘নানা নাতি’ নামের এই র‌্যাপ গান প্রকাশ হয় ১৬ জুন রাতে। যা প্রকাশের মধ্যেই ভাইরাল হয়ে যায়। এটি নির্মাণ হয়েছে প্রাণ ঝালমুড়ির সৌজন্যে। মূলত গানটিতে উঠে এসেছে বাংলার অতীত ও বর্তমানের সামাজিক প্রেক্ষাপট। যেখানে নানা তুলে ধরেছেন তাদের সময়কার সামাজিক রীতিনীতি ও জীবনমানের গল্প। আর নাতি তুলে ধরেছেন এই সময়ের চিত্র।

আলী হাসান দুই বছর আগে ‘ব্যবসা পরিস্থিতি’ গানটি গেয়ে পরিচিতি পান। সবশেষ কোক স্টুডিও বাংলায় ‘মা লো মা’ গানের মাধ্যমে ফের আলোচনায় আসেন তিনি। কিন্তু এই গানের পর ধর্মীয় ইস্যু নিয়ে বেশ সমালোচিত হন এই র‌্যাপার। এর মধ্যেই গত ১৬ জুন রাতে প্রকাশ করেন ‘নানা নাতি’ শিরোনামের গানটি। 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top