মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

আন্তর্জাতিক আদালতে ছাত্র-জনতার ‘গণহত্যার’ বিচার হবে: আইন উপদেষ্টা

রায়হান রাজীব | প্রকাশিত: ১৪ আগষ্ট ২০২৪, ১৭:০০

ছবি: সংগৃহীত

ছাত্র-জনতাকে যেভাবে হত্যা করা হয়েছে তা গণহত্যার পর্যায়ে পড়ে। এর সাথে জড়িত ও আদেশ দাতাদের বিচার আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যালের মাধ্যমে করা হবে। এমন মন্তব্য করেছেন অন্তর্র্বতীকালীন সরকারের আইন বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল। বুধবার (১৪ আগস্ট) সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। বুধবার (১৪ আগস্ট) সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

ড. আসিফ নজরুল বলেন, কাউকে ছাড় দেয়া হবে না। বিদায়ী সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এর মধ্যে থাকবেন। আন্তর্জাতিক বিচারিক ট্রাইবুনালে বিচার নিয়ে গবেষণা করেছি। সেখানে দেখেছি হত্যার সাথে জড়িত সকলকে বিচারের আওতায় আনা সম্ভব। ১-৫ আগষ্ট পর্যন্ত হত্যাকাণ্ডের মামলা এর আওতায় থাকবে। এক্ষেত্রে জাতিসংঘের তত্ত্বাবধানে তদন্ত টিম কাজ করবে।

তিনি বলেন, আন্দোলনকারী ছাত্র-জনতার বিরুদ্ধে ৩১ আগস্টের মধ্যে সব মিথ্যা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহার করা হবে। আগামী ১০ কর্মদিবসের মধ্যে সকল বিচার বিভাগীয় কর্মকর্তাদের সম্পদের হিসেব জমা দিতে হবে। সাংবাদিক রোজিনা ইসলাম ও রাজনীতিবিদ মাহমুদুর রহমানের মামলা আগামীকালের মধ্যে প্রত্যাহার করা হবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, জুলাই হত্যাকাণ্ডের সাথে যারা জড়িত আছেন তারা আন্তর্জাতিকভাবে আইনজীবী আনতে পারবেন। তাদের বাধা দেয়া হবে না। যারা গুম ও হত্যার শিকার হয়েছেন তারা মামলা করতে পারে। সরকারও এ বিষয়ে সহায়তা করবে। প্লাস্টিক পণ্যের ব্যবহার নিষেধ করা হয়েছে উল্লেখ করে উপদেষ্টা বলেন, এরই মধ্যে সারাদেশে আদেশ পৌঁছে গেছে। তবে বাস্তবায়ন হতে কিছুটা সময় লাগবে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top