বুধবার, ২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

জ্যাকব-জাহাঙ্গীর ৫ ও গিনি ৩ দিনের রিমান্ডে

রায়হান রাজীব | প্রকাশিত: ২ অক্টোবর ২০২৪, ১৪:১৩

ছবি: সংগৃহীত

হত্যা ও হত্যাচেষ্টার পৃথক তিন মামলায় সাবেক উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, সাবেক হুইপ মাহবুব আরা গিনি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সচিব জাহাঙ্গীর আলমের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল মঙ্গলবার ঢাকার মেট্রোপলিটন ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এ রিমান্ড মঞ্জুর করেন।

গতকাল বিকালে জ্যাকবকে আদালতে হাজির করা হয়। এরপর এক যুগ আগে সাভারে বিএনপির সাবেক সংসদ সদস্য নাজিম উদ্দিন আলমকে গুলি করে হত্যাচেষ্টার মামলায় ৭ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা সাভার মডেল থানার উপপরিদর্শক জহুরুল ইসলাম। শুনানি শেষে ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া সুলতানা তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে গতকাল সকালে রাজধানীর গুলশান এলাকা থেকে জ্যাকবকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ।

এছাড়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় আশুলিয়ায় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী রবিউস সানি শিপু হত্যাচেষ্টা মামলায় গাইবান্ধা-২ আসনের সাবেক সংসদ সদস্য ও জাতীয় সংসদের সাবেক হুইপ মাহবুব আরা বেগম গিনির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া সুলতানা। গত সোমবার দিবাগত রাতে মাহবুব আরা বেগমকে ধানমন্ডি থেকে গ্রেপ্তার করা হয়।

অন্যদিকে, ধানমন্ডি থানায় হওয়া কিশোর আবদুল মোতালিব হত্যা মামলায় জাহাংগীর আলমকে আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডে নেয়ার আবেদন করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের রমনা বিভাগ। অপর দিকে আসামিপক্ষ থেকে রিমান্ডে নেয়ার আবেদন বাতিল চেয়ে জামিনের আবেদন করা হয়। উভয়পক্ষের শুনানি নিয়ে আদালত তাকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। গতকাল সকালে রাজধানীর গুলশান এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

এজাহার সূত্রে জানা যায়, রাজধানীর ঢাকার অদূরে আমিনবাজারে ২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপির নেতৃত্বাধীন ১৮-দলীয় জোটের কর্সূচিতে পুলিশ লাঠিপেটা করে। সেদিন সাবেক সংসদ সদস্য নাজিম উদ্দিন আলমসহ অনেক নেতাকর্মী গুলিবিদ্ধ হন। এ ঘটনার এক যুগ পর গত ১২ সেপ্টেম্বর মামলা হয়। মামলায় আসামির তালিকায় আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের নাম রয়েছে।

অন্যদিকে, গত ৪ আগস্ট আশুলিয়ার বাইপাইল এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন চলাকালে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী রবিউস সানি গুলিবিদ্ধ হন। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সুস্থ হওয়ার পর গত ১১ সেপ্টেম্বর তিনি আশুলিয়া থানায় মামলা করেন।

এছাড়া গত ৪ আগস্ট রাজধানীর ধানমন্ডি এলাকায় ছাত্র-জনতার আন্দোলনে কিশোর আবদুল মোতালিবকে গুলি করে হত্যা করা হয়। ডিবি পুলিশের পক্ষ থেকে আদালতে বলা হয়েছে, কিশোর আবদুল মোতালিব হত্যা মামলায় সাবেক সচিব জাহাংগীর আলমের সম্পৃক্ততা পাওয়া গেছে। সূত্র: ভোরের কাগজ



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top