রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক ১১ জনের বিভিন্ন মেয়াদে দণ্ড, ৩ জন খালাস

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২০, ১৭:২৫

জেলা প্রতিনিধিঃ

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির মধ্যে ৬ জনকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। বাকিদের ৮ জনের মধ্যে ৪ জনকে পাঁচ বছর এবং ১ জনকে তিন বছর করে কারাদণ্ড এবং ৩ জনকে বেকসুর খালাস দেয়া হয়েছে।

বরগুনা জেলা নারী ও শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান মঙ্গলবার (২৭ অক্টোবর)দুপুরে এ রায় ঘোষণা করেন।

১০ করে দণ্ডপ্রাপ্তরা হলেন- মো. রাশিদুল হাসান রিশান ফরাজী(১৭), মো. রাকিবুল হাসান রিফাত হাওলাদার(১৫),  মো. আবু আবদুল্লাহ রায়হান(১৬), মো. নাইম(১৭), মো. ওলিউল্লাহ অলি(১৬) ও মো. তানভীর হোসেন(১৭)।

পাঁচ বছর করে দণ্ডপ্রাপ্ত ৪ জন হলেন- জয় চন্দ্র সরকার চন্দন (১৭), নাজমুল হাসান (১৪), মো. সাইয়েদ মারুফ বিল্লাহ মহিবুল্লাহ (১৭) ও রাকিবুল হাসান নিয়ামত (১৫)। এছাড়া, প্রিন্স মোল্লা (১৫) নামে অপ্রাপ্তবয়স্ক আরেক আসামীকে তিন বছরের সাজা দেয়া হয়েছে।

বেকসুর খালাস পাওয়া ৩ জন হলেন- মারুফ মল্লিক (১৭), আরিয়ান হোসেন শ্রাবণ ও রাতুল সিকদার জয় (১৬)।

করোনা মহামারীর কারণে দীর্ঘদিন আদালতের কার্যক্রম বন্ধ থাকায় কিছুটা বিলম্ব হলেও মাত্র ১ বছর চার মাসের মাথায় বর্বরোচিত এই হত্যা মামলার বিচারিক কার্যক্রম দ্রুত সম্পন্ন হয়েছে।

এদিকে, মামলার রায়কে ঘিরে আদালত প্রাঙ্গণ ও আশপাশের এলাকায় নেয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

২০১৯ সালের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে রিফাত শরীফকে প্রকাশ্য দিবালোকে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করা হয়। এই ঘটনার ভিডিও প্রথমে  সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়লে দেশব্যাপী ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। ওই ঘটনায় ১ সেপ্টেম্বর ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্ত ও অপ্রাপ্তবয়স্ক দু’ভাগে বিভক্ত করে আদালতে প্রতিবেদন জমা দেয় পুলিশ।

বরগুনার শিশু আদালত গত ৮ জানুয়ারি রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন। ১৩ জানুয়ারি থেকে তাদের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু হয়। এ মামলায় মোট ৭৪ জনের সাক্ষ্য নেয়া হয়।

গত ৩০ সেপ্টেম্বর বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান এ মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির রায় ঘোষণা করেন। রায়ে নিহত রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিসহ ছয়জনের ফাঁসি এবং বাকি চারজনকে বেকসুর খালাস দেয়া হয়।

এনএফ/এমকে/২০২০

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top