রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

২০৩০ সালের মধ্যে মেট্রোরেলের ৬টি রুট নির্মাণ: কাদের

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৫ নভেম্বর ২০২০, ১৫:১২

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

২০৩০ সালের মধ্যে পাতাল এবং উড়ালসহ মোট ৬ টি মেট্রোরেল রুট নির্মাণ করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন ইতিমধ্যেই মেট্রোরেল রুট ৬ এর কাজ শতকরা ৫২ ভাগ শেষ হয়েছে।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) সকালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় “বুয়েটের কাউন্সিল ভবনে ঢাকা মহানগরীর সড়ক নিরাপত্তা ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের ভূমিকা ও উদ্যোগ শীর্ষক সেমিনারে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে একথা বলেন।

তিনি বলেন চারলেন, ছয়লেন বা আটলেনের সড়ক যতই নির্মাণ হোক এখনো সড়ক নিরাপত্তা নিশ্চিত হয়নি, সড়ক দূর্ঘটনা এখনো সবচেয়ে বড় দুর্ভাবনা। সড়ক দূর্ঘটনা রোধে সড়ক নিরাপত্তা আইন বাস্তবায়নের জন্য দ্রুত কাজ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন ওবায়দুল কাদের।

নিরাপদ সড়কের সাথে ইন্জিনিয়ারিং সকিউশন, এনফোর্সমেন্ট এবং এওয়্যারনেস- এই তিনটি বিষয় সম্পর্কিত জানিয়ে মন্ত্রী বলেন সড়ক মহাসড়কের নির্মাণ ক্রুটি অপসারণে এআরআই দেশব্যাপী ১৪৪ টি ব্ল্যাকস্পট চিহ্নিত করেছে। ইতিমধ্যে চারলেনের মহাসড়কের স্পটগুলো চিহ্নিত করা হয়েছে পাশাপাশি নেয়া হয়েছে বিশেষ প্রকল্প। এর আওতায় ১২১টি স্পটের ঝুঁকি প্রবনতা হ্রাস করা হয়েছে।

দেশব্যাপী ঝুঁকিপূর্ণ সড়ক করিডোর উন্নয়নের উদ্যোগ চলমান আছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন বর্তমানে প্রায় সাড়ে চারশ কিলোমিটার মহাসড়ক চারলেনে উন্নীতকরণের কাজ চলছে।

এনএফ৭১/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top