দ্বাদশ জাতীয় নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন, কিন্তু কেন?

রায়হান রাজীব | প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২৩, ২০:৩৯

ছবি: সংগৃহীত

আগামী জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠাচ্ছে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। নির্বাচনের পরিবেশ "পর্যবেক্ষণ উপযোগী নয়” বলে ছোট আকারের একটি বিশেষজ্ঞ দল পাঠাতে পারে বলে তারা বাংলাদেশের নির্বাচন কমিশনকে জানিয়েছে।

নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সাংবাদিকদের এক ব্রিফিং-এ ইইউর পর্যবেক্ষণ দল না পাঠানোর সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে তিনি বলেছেন, তারা বাজেট স্বল্পতার কারণে পাঠাচ্ছে না।

জাহাংগীর আলম বলেন, ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের প্রধান ই-মেইলের মাধ্যমে জানিয়েছেন, তাদের বাংলাদেশ হেড অফিস ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছে যে, ২০২৩-২৪ অর্থবছরে নির্বাচনের পর্যবেক্ষক পাঠানোর যে আর্থিক বিষয়টি ছিল; অর্থাৎ সেটিকে তারা নামঞ্জুর করেছেন। আপাতত পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

তিনি বলেন, ই-মেইলে ইউরোপীয় ইউনিয়ন আরও উল্লেখ করেছেন, ইতোপূর্বে জুলাইয়ের ৬ থেকে ২২ তারিখ পর্যন্ত বাংলাদেশের স্টেক হোল্ডারদের সঙ্গে ইইউর প্রতিনিধি দলের যে সাক্ষাৎ হয়েছিল সেটি ফলপ্রসূ হয়েছে। তারা ধন্যবাদ জানিয়ে বলেছেন, সিইসির সঙ্গে তাদের যোগাযোগ অব্যাহত থাকবে।

নির্বাচন নিয়ে কোনো শঙ্কার কথা আছে কি না, জানতে চাইলে ইসি সচিব বলেন, এ চিঠির ভাষায় এ জাতীয় কিছুর উল্লেখ নেই। শুধুমাত্র তারা অবহিত করেছেন যে, তারা পূর্ণাঙ্গ টিম পাঠাবেন না। কাজেই ছোট দল পাঠাবেন, নাকি এই দেশে যারা আছেন তারাই করবেন সেটি বলেননি। তারা যোগাযোগ অব্যাহত রাখার কথা বলেছেন।

গত ৮ থেকে ২৩ জুলাই নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইইউ’র ছয় সদস্যের একটি প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল বাংলাদেশ সফর করে। প্রতিনিধি দলটি মূলত নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিকস ও নিরাপত্তা ইত্যাদি বিষয়ে মূল্যায়ন করে।

প্রাকনির্বাচনী পর্যবেক্ষক দলটি বাংলাদেশের সরকারের প্রতিনিধি, নির্বাচন-সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রাজনৈতিক নেতা, সুশীল সমাজ এবং গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top