• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আজ মিছিল-সমাবেশের নগরী ঢাকা

রাজধানীতে দুই দলের বড় শোডাউন আজ, টানটান উত্তেজনা

রায়হান রাজীব | প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২৩, ১০:২০

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর কয়েক মাস বাকি। সংবিধান অনুযায়ী তিন দিন পর থেকেই শুরু হবে নির্বাচনের ক্ষণগণনা। মধ্য নভেম্বরের মধ্যে তফশিল ঘোষণার ইঙ্গিত দিয়েছে নির্বাচন কমিশন। কিন্তু এখনো নির্বাচনকালীন সরকার নিয়ে বিপরীতমুখী অবস্থানে অনড় দেশের প্রধান দুই দল-আওয়ামী লীগ ও বিএনপি।

সরকারের পদত্যাগের এক দফা দাবি আদায়ে আজ শনিবার নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশ করবে বিএনপি। অন্যদিকে আওয়ামী লীগ শান্তি সমাবেশ করবে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে। মাত্র দেড় কিলোমিটারের মধ্যে দুই দলের পালটাপালটি বড় সমাবেশ ঘিরে রাজধানীতে টানটান উত্তেজনা সৃষ্টি হয়েছে। অনেক নাটকীয়তার পর গতকাল রাত সাড়ে ৮টায় পছন্দের ভেন্যুতেই আওয়ামী লীগ ও বিএনপিকে ২০ শর্তে সমাবেশের অনুমতি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

এসব সমাবেশে অংশ নিতে সারা দেশ থেকে নেতাকর্মীরা ঢাকায় এসেছেন। তবে বিএনপি নেতাকর্মীদের আগমনের পথে পথে তল্লাশি, হয়রানি ও আটকের শিকার হতে হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘সাম্প্রদায়িক শক্তি নিয়ে অশুভ খেলার পরিকল্পনা আছে বিএনপির। কেউ যাতে অশান্তি করতে না পারে সেজন্যই আওয়ামী লীগ শান্তি সমাবেশের ডাক দিয়েছে। এই সমাবেশটি হবে স্মরণকালের সর্ববৃহৎ।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আমরা সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে এই মহাসমাবেশ করব। আমাদের মহাসমাবেশের উদ্দেশ্যই হচ্ছে, সরকারকে পদত্যাগ করে নির্দলীয় সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে চাপ দেওয়া এবং বাধ্য করার চেষ্টা করা।’

আওয়ামী লীগ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সমাবেশ করবে। এই সমাবেশে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বক্তব্য দেবেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ। অন্যদিকে বিএনপি বেলা ২টা থেকে মাগরিবের পূর্ব পর্যন্ত নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় অফিসের সামনে মহাসমাবেশ করবে। এতে প্রধান অতিথি থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বক্তব্য রাখবেন বিএনপি স্থায়ী কমিটি সদস্য ও সিনিয়র নেতৃবৃন্দ।

আওয়ামী লীগ জানিয়েছে, তাদের সমাবেশে ২ লাখ লোক জমায়েত ঘটবে। আর বিএনপি জানিয়েছে তাদের সমাবেশে লোক হবে ১ থেকে সোয়া ১ লাখ। এদিকে জামায়াতে ইসলামীকে সমাবেশের অনুমতি না দিলেও আজ শনিবার মতিঝিলের শাপলা চত্বরে মহাসমাবেশ করবে বলে জানিয়েছে দলটি। গতকাল দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভয়ভীতি উপেক্ষা করে এই মহাসমাবেশে যোগ দিতে দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান জামায়াতের ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান। এছাড়া বিএনপির যুগপৎ আন্দোলনের শরিক দল ও জোটগুলোও আজ রাজধানীর ১১টি স্থানে সমাবেশ করবে।

রাজধানীতে আরো ১১ সমাবেশ আজ:

গণতন্ত্র মঞ্চ বেলা ৩টা জাতীয় প্রেসক্লাবের সামনে, ১২ দলীয় জোট বেলা ২টায় বিজয় নগর পানির ট্যাংক মোড়ে, জাতীয়তাবাদী সমমনা জোট বেলা ২টায় পুরানা পল্টন আলরাজী কমপ্লেক্সের সামনে, গণ ফোরাম ও পিপলস পার্টি বেলা ১২টায় মতিঝিল নটর ডেম কলেজের উলটো দিকে গণফোরাম চত্বরে, এলডিপি বেলা ৩টায় কাওরান বাজার এফডিসি সংলগ্ন এলডিপি অফিস সামনে, গণ অধিকার পরিষদ সকাল ১১টায় বিজয় নগর পানির ট্যাংক মোড়ে, এনডিএম বেলা ৩টায় মালিবাগ মোড়ে, গণতান্ত্রিক বাম ঐক্য দুপুর ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে, গণ অধিকার পরিষদ (ডক্টর রেজা কিবরিয়া ও ফারুক হাসান) বেলা ৩টায় পুরানা পল্টন কালভার্ট রোডে, লেবার পার্টি বেলা ৪টায় পুরানা পল্টন মোড়ে, এবি পার্টি সকাল ১১টায় বিজয়নগর হোটেল ৭১-এর সামনে, জনতার অধিকার পার্টি বেলা ২টায় বিজয় নগর পানির ট্যাংক মোড়ে, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ বেলা ৩টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এবং জাতীয়তাবাদী পেশাজীবী পরিষদ সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আজ সমাবেশ করবে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top