• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মিরপুরে সড়ক অবরোধ করে ফের পোশাক শ্রমিকদের বিক্ষোভ

রায়হান রাজীব | প্রকাশিত: ২ নভেম্বর ২০২৩, ১৫:১৩

ছবি: সংগৃহীত

মিরপুরে পুলিশ ও আন্দোলনরত গার্মেন্টস শ্রমিকদের মধ্যে ফের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় বেশ কয়েকটি দোকান ভাংচুর করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল নিক্ষেপ করেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

সকাল ৮টার দিকে মিরপুর-১০ নম্বর থেকে শ্রমিকেরা মিরপুর-১১ নম্বর ও ১২ নম্বরের দিকে যান। সেখানে শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। পরে শ্রমিকেরা আবার মিরপুর-১০ নম্বরে যান। 

পল্লবী থানার পরিদর্শক (অপারেশন্স) আরিফ আমিনুল জানান, মিরপুর এলাকায় বেতন ভাতা বৃদ্ধির দাবিতে বিক্ষোভ করছেন শ্রমিকরা। গার্মেন্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।

এদিকে আশুলিয়া, সাভার, মিরপুর, রামপুরা, আবদুল্লাহপুর, টঙ্গী, গাজীপুর ও কোনাবাড়ীসহ ঢাকার আশপাশের গার্মেন্টস কারখানা ও এর আশপাশের এলাকায় নিরাপত্তা নিশ্চিত করতে এরই মধ্যে বিজিবি মোতায়েন করা হয়েছে।

এর আগে, চলতি সপ্তাহের মঙ্গলবার (৩১ অক্টোবর) থেকে মজুরি বৃদ্ধির দাবিতে মিরপুর এলাকার তৈরি পোশাক (আরএমজি) শ্রমিকদের মধ্যে অস্থিরতা শুরু হয়।

শ্রমিকদের একজন বলেন, আমরা বেতন বাড়ানোর দাবি নিয়ে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাচ্ছি। অথচ আমাদের ওপর হামলা চালানো হয়েছে। হামলাকারীদের এখনো গ্রেপ্তার করা হয়নি। কেউই আমাদের জীবনের মূল্য দিচ্ছে না।

অপর এক শ্রমিক বলেন, আমি প্রায় ১৬ বছর ধরে কাজ করতেছি। এখন আমি বেতন পাই সাড়ে ১৩ হাজার টাকা। এই টাকায় এখন কোনোভাবেই সংসার চালাতে পারতেছি না। বেতনের তুলনায় খরচ অনেক বেশি। বাসা ভাড়া দেওয়ার পর খাওয়ার টাকা ঠিক মতো থাকে না।

পুরো মিরপুরে ২৩৫টি তৈরি পোশাক কারখানা আছে। গতকাল সকাল থেকেই মিরপুরের বিভিন্ন জায়গায় অবস্থান নিতে থাকেন গার্মেন্ট শ্রমিকরা। 

পুলিশের মিরপুর বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) জসিম উদ্দিন বলেন, শ্রমিকরা তাদের দাবিদাওয়া নিয়ে আন্দোলন করছেন। এটা তাদের ন্যায্য দাবি। এ দাবি পূরণে সংশ্লিষ্টরা কথা বলছেন। দাবি পূরণ হলেই তারা রাস্তা ছেড়ে চলে যাবেন।

আজ (২ নভেম্বর) বিকাল ৩টায় রাজধানীর শ্রম ভবনে সম্প্রীতি সম্মেলন কক্ষে একটি জরুরি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পোশাক শ্রমিকদের চলমান ধর্মঘট মোকাবেলা ও মজুরি বৃদ্ধিসহ এ সংক্রান্ত সমস্যাগুলোর সমাধানের লক্ষ্যে বৈঠকটি অনুষ্ঠিত হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top