• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


গাজায় নিহত সাংবাদিকের সংখ্যা ১০০ ছাড়াল

রায়হান রাজীব | প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২৩, ১৬:২২

ছবি: সংগৃহীত

গাজায় ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় এ পর্যন্ত অন্তত ১০১ জন সাংবাদিক নিহত হয়েছেন। সর্বশেষ গতকাল ইসরায়েলি হামলায় প্রাণ হারান আল রাই এজেন্সির উপপরিচালক আহমেদ জামাল আল মাধুন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে ১৪০০ ইসরায়েলি নাগরিক প্রাণ হারায় জবাবে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা শুরু করে ইসরায়েল। বিমান হামলা ও স্থল অভিযানে ১৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, আহত হয়েছেন ২৫ হাজারেরও বেশি।

হতাহতদের বেশিরভাগই নারী ও শিশু। সামরিক হতাহত এড়াতে বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছিল। ২২ নভেম্বর মধ্যস্থতাকারী কাতার জানায়, বেশ কিছু শর্ত মেনে দুই পক্ষ রাজি হয়েছে। দুই দফায় বাড়া সেই যুদ্ধবিরতি শেষ হওয়ার পর থেকেই গাজায় হামলা শুরু করেছে ইসরায়েল।

এই হামলায় প্রাণ হারিয়েছে শতাধিক সাংবাদিকও। অর্ধশতাধিক মিডিয়া কার্যালয় আংশিক বা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। নিহত হয়েছেন আল-জাজিরার ক্যামেরাম্যান সামির আবুদাকা।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট এর উপমহাসচিব টিম ডসন বলেন, গাজায় অনেক সাংবাদিক নিহত হচ্ছেন। আর কোনো সংঘাতে আমরা এত সাংবাদিক মৃত্যুর ঘটনা দেখিনি।

এর আগে ১৪ ডিসেম্বর সাংবাদিকদের আরেক আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারসের (আরএসএফ) বার্ষিক প্রতিবেদনের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছিল, হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান সংঘাতে ৬৩ সাংবাদিক নিহত হয়েছেন। তাদের মধ্যে দায়িত্বপালনকালে নিহত হয়েছেন ১৭ জন।

গত ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে দেশটির ১২০০ মানুষ নিহত হয়েছেন আর আহত হয়েছেন ৮ হাজার ৭৩০ জন। হামাসের হামলার জবাবে ৭ অক্টোবরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এর পর আড়াই মাসের বেশি সময় পেরিয়ে গেলেও গাজায় নির্বিচার হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি সেনারা। এই হামলা থেকে মসজিদ, বিদ্যালয়, হাসপাতাল, আশ্রয়শিবির—কিছুই বাদ যায়নি।

ইসরাইলি হামলায় গাজায় এখন পর্যন্ত ২০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু। এছাড়াও আহত হয়েছেন ৫৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি। আর উদ্বাস্তু হয়েছে গাজার ২৩ লাখের মধ্যে ১৮ লাখের বেশি বাসিন্দা।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top