রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

পেটের মেদ কমানোর সহজ উপায়

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২ নভেম্বর ২০২০, ১৫:১২

নিজস্ব প্রতিবেদক:

পেটের মেদ খুবই অস্বস্তিকর একটি বিষয়। বাড়তি ভুড়ি ঢাকার জন্য কতকিছুই না করি আমরা। ভুড়ি কমানোর জন্য মানতে হচ্ছে কঠিন সব নিয়ম কানুন। তবুও খুব একটা আশানুরূপ ফল পাচ্ছি না। কিন্তু মাত্র এক সপ্তাহে এই বাড়তি মেদ কমানো সম্ভব। অবাক হওয়ার মতন বিষয় হলেও এটা সত্যি। চলুন তাহলে জেনে নেই মেদ কমানোর সহজ ও যাদুকরী কিছু উপায়:

প্রথম পদ্ধতি-
প্রথমে একটি মেঝেতে সোজা হয়ে শুয়ে পড়ুন। তারপর পা দুটো একটু ফাঁকা রেখে ভাঁজ করে দিন ও হাত দু’টো মাথার ২ পাশে মানে কানের পেছনে রাখুন। এবার নিশ্বাস ছাড়তে ছাড়তে ওপরের দিকে উঠুন। তবে খেয়াল রাখতে হবে মুখ দিয়ে ফুঁ দেওয়ার মতো করে নিশ্বাস ছাড়তে হবে এবং খেয়াল রাখতে হবে ঘাড়ে যেন কোনো চাপ না পড়ে। আপনি মনোযোগ থাকতে হবে আপনার পেটের মাংসপেশীতে। ঘাড় বাঁকা করা যাবে না। এবার নিশ্বাস নিতে নিতে নিচের দিকে নামবেন, তবে পুরো মেঝেতে আপনার মাথা লেগে যাবে না। মেঝে থেকে আপনার মাথায় কিছুটা ফাঁক থাকবে। এভাবে আবার ওপরে উঠুন এবং নিচের দিকে ক্রাঞ্চ করে নামুন। এভাবে ১২ বার করবেন।

দ্বিতীয় পদ্ধতি-
একটি মেঝেতে উপুড় হয়ে শুয়ে সামনে ২ হাত ভাঁজ করে কনুইয়ের ওপর ও পায়ের ওপর ভর দিয়ে, একটু উঁচু হয়ে শরীরকে একটি সমান্তরাল অবস্থায় রাখতে হবে। এই অবস্থায় প্রথম দিকে ১০-১৫ সেকেন্ড থাকবেন। পরে আস্তে আস্তে সময় বাড়িয়ে ৪০-৪৫ সেকেন্ড পর্যন্ত করতে পারবেন।

তৃতীয় পদ্ধতি-
রাতে ঘুমাতে যাবার আগে মাত্র ১০ মিনিট আস্তে আস্তে হাঁটেন, এতে দেহে যে হরমন ও আঞ্জায়েম নিস্রিত হয়, তাতে সারা দিনে খাবারের সঙ্গে গ্রহণ করা সমস্ত অতিরিক্ত চর্বি রক্ত থেকে পরিস্রুত হয়ে যায় এবং দেহে জমতে পারে না। কেবল এই ১০ মিনিট হাঁটার কারণে যে পরিমাণ চর্বি জমতে বাধা পায়, তা যদি আমরা ব্যায়াম এর মাধ্যমে কমাতে চাইতাম, তার জন্য আমাদের ৩ থেকে ৪ ঘণ্টা এক নাগারে জোরে দৌঁড়াতে হতো!

নিয়মিত কিছু ব্যায়াম ও খাদ্যাভ্যাস পরিবর্তন করলে পেটের মেদই শুধু নয়, সারা দেহের মেদ কমিয়ে কাঙ্ক্ষিত ফিগার পাওয়া সম্ভব।

এনএফ৭১/জেএস/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top