রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

ঋতু পরিবর্তনে পাল্টে নিন খাদ্যাভ্যাস

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২ নভেম্বর ২০২০, ১৫:২৬

নিজস্ব প্রতিবেদক:

প্রকৃতি যেন চলে তার আপন গতিতে। তার মধ্যে ষড়ঋতুর দেশ আমার এই বাংলাদেশ। প্রকৃতি তার নিয়মে পালাবদল করে ঠিক সময় মতন পাল্টে নিচ্ছে তার পরিবেশ। আর আজ এই প্রকৃতির পরিবর্তনের সাথে আমাদের স্বাস্থ্য সচেতনতা বা খাদ্যাভ্যাসের পরিবর্তন নিয়ে জানাব গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

আসছে শীতকাল। তারমধ্যে বর্তমান পরিস্থিতিও অনেকটা ভয়াবহ। মহামারী করোনার ভয় যেন প্রায় সব সময়ই আমাদের তাড়া করে বেড়াচ্ছে। সেজন্য আমাদেরকে প্রতিটা মুহূর্তে থাকতে হবে সচেতন।

চলুন তাহলে আমরা জেনে নেই আমাদের বর্তমান খাদ্যাভাস কেমন হোয়া দরকার।

১. শীতকালের আবহাওয়া থাকে শুষ্ক যার কারনে আমাদের ত্বক ফাটতে থাকে, হতে পারে নানা রকম চর্মরোগ। তাই প্রচুর পানি পান করতে হবে। এবং পানীয় হিসেবে আমরা ভেষজ চা পান করতে পারি। যেমন-গ্রিন টি, লেবু চা, আদা চা, পুদিনা পাতার চা ইত্যাদি যা আমাদের স্নায়ুকে শান্ত করবে।

২. শীতকাল মানেই সবজির মৌসুম। শীতকালে আমাদের দেশে পাওয়া যায় নতুন নতুন সব শীতকালিন সবজি। যেমন-ফুলকপি, বাঁধাকপি, মূলা, শিম, পালং শাক, লাল শাক ইত্যাদিতে ভিটামিন ক্যালসিয়াম, পটাসিয়াম, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৩. এ সময় খাদ্যতালিকায় রাখতে হবে প্রচুর ভিটামিন সি জাতীয় খাদ্য। লেবু, জাম্বুরা, আমড়া, আমলকী, কমলালেবু ইত্যাদি। যা আমাদের ইউনিটি বাড়াতে সাহায্য করবে।

৪. খাদ্য তালিকায় অবশ্যই রাখতে হবে প্রোটিন ও জিংক জাতীয় খাবার যেমন পর্যাপ্ত পরিমাণে মাছ, মাংস, দুধ, ডিম যা আমাদের রোগ প্রতিরোধ করতে সাহায্য করবে।

৫. আরও রাখতে হবে ফাইবার ও মিনারেল যুক্ত খাবার আপেল, বাদাম, সবজি-ফলমূল। ভিটামিন-ই যেমন ধনেপাতা, পুদিনাপাতা এগুলো অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যা নানান ধরনের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

খাদ্যাভাস পরিবর্তনের সাথে সাথে অবশ্যই নিয়মিত শরীরচর্চা ও হাঁটাহাঁটি করতে হবে যা আমাদের বিপাক ক্রিয়া ও রক্তপ্রবাহ স্বাভাবিক রাখতে সাহায্য করবে এবং শরীরে অক্সিজেন সরবরাহ করবে।

এনএফ৭১/জেএস/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top