রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

বিশ্বের বিস্ময়, জমজম কুপ!

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৩:১৫

জমজম কুপের অবস্থান

জুনায়েদ আলী সাকী, মক্কা থেকে ফিরে-

জমজম কুপ! আরবীতে বী’রু জমজম। আর ইংরেজিতে ওয়েল অব জমজম। মূলতঃ এক ধরণের আর্টেসিয় কুপ। যা সৌদি আরবের মক্কায় অবস্থিত। ইব্রাহিমী ধর্ম অর্থাৎ ইসলাম, খ্রিস্টান ও ইহুদীদের কাছে এক ঐতিহাসিক নিদর্শন। আর ইসলাম ধর্ম অনুসারীদের কাছে জমজম কুপ এক পবিত্র বিষয়।

জমজম কুপের উৎপত্তিঃ
ইসলামের ইতিহাসে হযরত ইব্রাহিম (আঃ) এর নবজাতক সন্তান হযরত ইসমাইল (আঃ) কে বিরাণ মরুভূমিতে যেখানে রাখা হয়েছিল, মহান খোদা তায়ালার কুদরতে সে স্থান থেকে পানির উৎস তৈরি হয়। এটাই জমজম। পরবর্তীতে পানি শূন্য হয়ে হারিয়ে যায়। নবীজীর দাদা আব্দুল মুত্তালিব কাবার পাশে অনুসন্ধান করে আবারও তা খুঁজে পান এবং পুনঃখনন করে কুপটিকে সচল করেন। বর্তমানে ধর্মপ্রাণ মুসল্লিরা যে জমজমের পানি ব্যবহার করেন তা আব্দুল মুত্তালিবেরই খনন করা।

জমজম কুপের বর্তমান অবস্থাঃ
জমজম কুপের ব্যাস দুই থেকে আড়াই মিটার। গভীরতা প্রায় ৩০ মিটার। তবে ক্যামেরা ঢুকিয়ে পরীক্ষা করে দেখা গেছে, পাহাড়ের ফাটল মিলিয়ে গভীরতা ১০০ মিটারের বেশি। এটি আর্টেসিয় কুপ। অর্থাৎ, আশেপাশে পানির লেভেল এর তুলনায় উঁচু। স্বাভাবিকভাবে পাহাড় ঘেরা নিচু উপত্যকায় এ ধরণের কুপ দেখা যায়। কাবা ও মসজিদুল হারমের অবস্থান এমনই এক নিচু উপত্যকায় যার চারিদিকে আছে উঁচু পাহাড়ের সারি। কাবা থেকে ২১ মিটার পূর্বে, মাকামে ইব্রাহিমের দক্ষিণে এবং কিছুটা সাফা বা মাসা পাহাড়ের দিকে এর অবস্থান। বর্তমানে দর্শনার্থীদের জন্য জমজম কুপ দেখার কোন সুযোগ নেই। কুপটিকে কনক্রিটে ঢেকে একাধিক পাইপ দিয়ে পাম্পের মাধ্যমে জমজমের পানি সরবরাহ করা হয় মক্কার হারামাইন শরীফে আসা মুসল্লিদের মাঝে। মদীনায় মসজিদে নববীতেও পান করার ব্যবস্থা আছে জমজমের পানি।

এনএফ৭১/জুআসা/২০২০

বিস্তারিত দেখতে ক্লিক করুন:



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top