বৃহঃস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

সুদানে সেনাবাহিনীর ক্ষমতা দখল

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২১, ২০:১৫

সুদানে সেনাবাহিনীর ক্ষমতা দখল

সুদানে সেনা অভ্যুত্থান ঘটেছে। স্থানীয় সময় সোমবার (২৫ অক্টোবর) দেশটির সেনাবাহিনী ক্ষমতা দখলে নিয়েছে। বন্দি করেছে অন্তবর্তীকালিন সরকারের সদস্য ও অন্যান্য নেতাদের।

ঘটনার পরই সেনা অভ্যুত্থান বিরোধী মিছিলে নামে শত শত মানুষ। তাদের ওপর গুলি চালানো হয়। এতে এ পর্যন্ত ৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত আরও ৮০ জন।

দেশটির সেনাবাহিনী এখনো অভ্যুত্থানের বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি। সকালে প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক ও অন্যান্য জ্যেষ্ঠ নেতাদের গ্রেপ্তার করে জরুরি অবস্থা জারি করেন দেশটির ক্ষমতাসীন কাউন্সিলের প্রধান ও সেনা কর্মকর্তা আবদেল ফাত্তাহ আল-বুরহান। এরপর দেশজুড়ে সেনাবাহিনী ও প্যারা মিলিটারি মোতায়েন করা হয়। এ সময় জরুরি অবস্থা জারি করে খার্তুম বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয় ও স্থগিত করা হয় আন্তর্জাতিক ফ্লাইট।

এর আগে, ২০১৯ সালে সুদানের দীর্ঘদিনের শাসক ওমার-আল-বাশিরকে ক্ষমতাচ্যুত করে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে ক্ষমতা ভাগাভাগি নিয়ে বেসামরিক ও সামরিক নেতাদের মধ্যে নানামুখী দ্বন্দ্ব শুরু হয়। সেই দ্বন্দ্ব বাড়তে বাড়তে শেষ পর্যন্ত অভ্যুত্থানে রূপ নিয়েছে।

এনএফ৭১/এমএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top