• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


এবার ট্রেন চালাবেন সৌদি নারীরা

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ৬ জানুয়ারী ২০২২, ০১:০৫

এবার ট্রেন চালাবেন সৌদি নারীরা

আবারো একটি ইতিহাস গড়তে যাচ্ছেন সৌদি নারীরা। এবার ট্রেনের স্টিয়ারিং ধরবেন তারা। সৌদি আরবে কিছুদিন আগেও ট্রেন চালানোকে ‘পুরুষদের পেশা’ হিসাবে দেখা হতো। কিন্তু এবার বদলাতে যাচ্ছে তা। আর সেই লক্ষ্যেই চলছে জোরদার প্রশিক্ষণ।

সৌদি আরবে মক্কা-মদিনার মধ্যে চলাচল করে দ্রুতগতির ট্রেন আল-হারামাইন। এই ট্রেন চালানোর জন্য দেশটির নারীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কর্তৃপক্ষ বলছে, আগামী বছরের ২ জানুয়ারি থেকেই ট্রেন পরিচালনা করবে সৌদি নারীরা। সৌদি রেলওয়ে পলিটেকনিক প্রথম দলে ৫০ জন সৌদি নারীকে প্রশিক্ষণ দেবে বলে আশা করা হচ্ছে।

জানা গেছে, প্রশিক্ষণার্থীদের বয়স ২২ বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। প্রশিক্ষণটি এক বছর ধরে চলবে। এই সময়ে প্রশিক্ষণার্থীরা মৌখিক এবং ব্যবহারিক পাঠ গ্রহণ করবে। ১৫ জানুয়ারি থেকে জেদ্দায় ক্লাস শুরু হবে। নিরাপত্তা ব্যবস্থা, রেলওয়ের অর্থনীতি, যোগাযোগ, যান্ত্রিক ব্রেক সিস্টেম এবং ইঞ্জিনসহ পরিবহণ ব্যবস্থা সম্পর্কে প্রশিক্ষণার্থীদের সব কিছু শেখানো হচ্ছে এই প্রোগ্রামটিতে।

এই প্রোগ্রামে যোগদানের ফলে প্রশিক্ষণার্থীদের চিকিৎসা বিমা, সাধারণ অর্গানাইজেশন ফর সোশ্যাল ইন্সুরেন্সে রেজিস্ট্রেশন এবং প্রশিক্ষণের সময়কালে মাসিক ৪ হাজার সৌদি রিয়াল বোনাসসহ বিভিন্ন সুবিধার নিশ্চয়তা দেওয়া হবে।

এনএফ৭১/এনজেএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top