সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

ইরানের পরমাণুবিজ্ঞানী মুহসেন ফাখরিজাদে নিহত

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২০, ১২:১৮

ইন্টারন্যাশনার ডেস্ক:

সন্ত্রাসী হামলায় ইরানের জ্যেষ্ঠ পরমাণুবিজ্ঞানী মুহসেন ফাখরিজাদে নিহত হয়েছেন। শুক্রবার (২৭ নভেম্বর) তেহরানে প্রদেশের দামাভান্দ কাউন্টির আবসারদ শহরে একদল হত্যাকারীর চতুর্মুখী বিস্ফোরণ এবং গোলাগুলিতে তিনি নিহত হন। এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ফার্স নিউজ এজেন্সি।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাবলিক রিলেশনস বিভাগ জানায়, ফাখরিজাদে মন্ত্রণালয়ের অর্গানাইজেশন অব ডিফেন্স ইনোভেশন অ্যান্ড রিচার্সের (এসপিএনপি) প্রধান ছিলেন। সন্ত্রাসী ও তার নিরাপত্তা দলের মধ্যকার সংঘর্ষে তিনি মারাত্মক আহত হন। আহত অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে তিনি মারা যান।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, দুর্ভাগ্যবশত চিকিৎসকরা তাকে বাঁচিয়ে রাখতে ব্যর্থ হয়েছে। দীর্ঘ সংগ্রাম এবং অনবদ্য অবদান রেখে এ বিজ্ঞানী সন্ত্রাসী হামলায় শহীদ হয়েছেন।

একবার সংবাদ সম্মেলনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছিলেন, এ বিজ্ঞানীর নাম মনে রাখবেন। নিয়মিত সংবাদ সম্মেলনে মুহসেন ফাখরিজাদের হত্যার বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে, ইসলামি প্রজাতন্ত্র ইরানের আণবিক শক্তি সংস্থা বা এইওআই’র সাবেক প্রধান ও পরমাণু বিজ্ঞানী ফেরেইদুন আব্বাসি বলেছেন, দেশের কৌশলগত গবেষণাকর্ম বাধাগ্রস্ত করতে খ্যাতিমান বিজ্ঞানী মোহসেন ফাখরিযাদেকে শত্রুরা হত্যা করেছে। তবেব শত্রুদের সমস্ত চাপ ইরান মোকাবেলা করবে।

ইরানের নিউজ চ্যানেল প্রেস টিভিকে দেয়া সাক্ষাতকারে ফেরেইদুন আব্বাসি বলেন, ১০ বছর আগে তিনি নিজেও হামলার শিকার হয়েছিলেন। এ ধরনের হামলার একটি অভিন্ন লক্ষ্য হচ্ছে ইরানের বৈজ্ঞানিক সমাজে ভীতি ছড়িয়ে দেয়া যাতে দেশের কৌশলগত গবেষণা বন্ধ হয়ে যায় এবং ইরান যাতে এসব ক্ষেত্রে সাফল্য অর্জন করতে না পারে।

তিনি বলেন, “শত্রুরা গুরুত্বপূর্ণ কিছু ব্যক্তিকে হত্যা করে আমাদের সমাজে ভীতি ছড়িয়ে দিতে চায় যাতে ইরানের কর্মকর্তারা তাদের সঙ্গে আলোচনায় বসতে বাধ্য হন। শত্রুরা অতীতে একই কাজ করেছে। তবে আমরা সমস্ত চাপ মোকাবেলা করে যাচ্ছি এবং আমাদের দেশ কোনো একজন ব্যক্তির উপর নির্ভরশীল নয়।” আব্বাসি জোর দিয়ে বলেন, “সমস্ত কষ্ট-ক্লেশ সত্ত্বেও আমরা পথচলা অব্যাহত রাখব।

এনএফ৭১/আরআর/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top