শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

যুক্তরাজ্যে শুরু হয়েছে করোনার টিকাদান

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২০, ১৫:১৬

ইন্টারন্যাশনাল ডেস্ক:

ফাইজার-বায়োএনটেকের করোনার টিকাদান শুরু হচ্ছে যুক্তরাজ্যে। মঙ্গলবার (৮ ডিসেম্বর) এ টিকাদান কর্মসূচি শুরু হবে।

টিকাদান কর্মসূচির মধ্য দিয়ে করোনা নিয়ন্ত্রণে যুগান্তকারী সাফল্যের আশা করছে দেশটি। যারা ভ্যাকসিন নেবেন তাদের একটি আইডি কার্ড দেওয়া হবে।

ভ্যাকসিন উদ্ভাবনের ইতিহাসে বিরল ঘটনা, তুর্কি বংশোদ্ভূত জার্মানির বিজ্ঞানী উগুর শাহীনের নিরলস প্রচেষ্টায় মাত্র ১০ মাসেরও কম সময়ে করোনার ভ্যাকসিন আবিষ্কারের পর তা মানবদেহে ব্যবহার উপযোগী করে অভূতপূর্ব সাফল্য দেখিয়েছে ফাইজার ও বায়োএনটেক।

চলতি বছরের জুলাইয়ের শেষদিকে যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা, ব্রাজিল ও জার্মানিসহ বিভিন্ন দেশের ৩০ হাজার স্বেচ্ছাসেবীকে নিয়ে ২য় ও চূড়ান্ত ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে ফাইজার ও বায়োএনটেক। ক্লিনিক্যাল ট্রায়ালে থাকা অবস্থাতেই জুলাইয়ে প্রায় ২‘শ কোটি ডলারে ১০ কোটি ভ্যাকসিনের ডোজ নিতে চুক্তি করেছে ট্রাম্প প্রশাসন।

নভেম্বরের ২০ তারিখ মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছে জরুরি প্রয়োজনে ব্যবহারের অনুমতি চেয়ে আবেদন করে ফাইজার। তবে যুক্তরাষ্ট্রের আগেই ২ ডিসেম্বর বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার ও বায়োএনটেকের টিকার অনুমোদন দেয় যুক্তরাজ্য।

চলতি বছর ৫ কোটি ও ২০২১ সালের মধ্যে প্রায় ১৫০ কোটি ভ্যাকসিন উৎপাদন করা সম্ভব হবে বলে জানিয়েছে ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার ও বায়োএনটেক।

প্রসঙ্গত, ২০১৯ সালে উহান থেকে করোনা ছড়িয়ে পড়ার পর তা বিশ্বব্যাপী মহামারি রূপ নিতে পারে বলে আঁচ করতে পেরেছিলেন তুর্কি বংশোদ্ভূত জার্মানির বায়োএনটেকের অন্যতম প্রতিষ্ঠাতা উগুর শাহীন। তখনই করোনার ভয়াবহতা আঁচ করতে পেরে চলতি বছরের জানুয়ারিতেই এর ভ্যাকসিন নিয়ে কাজ শুরু করেন উগুর শাহীন।

এনএফ৭১/জেএস/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top