• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ডেনমার্কে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৩ জুন ২০২২, ০৩:৩৮

ডেনমার্কে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

রুবলে মূল্য পরিশোধ না করলে ডেনমার্ককে গ্যাস দেওয়া হবে না বলে জানিয়েছে রাশিয়া। এর আগে একই কারণে পোল্যান্ডে গ্যাস দেওয়া বন্ধ করেছিল দেশটি। আর এবার বন্ধ করা হচ্ছে ডেনমার্কের গ্যাস।

দেশের একটি প্রাকৃতিক গ্যাসের ফার্ম জানিয়েছে, রাশিয়া ইতোমধ্যেই গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। মূলত রাশিয়া ডেনমার্ককে জানিয়েছিল, রুবলে তাদের গ্যাসের দাম দিতে হবে। কিন্তু ডেনমার্ক তাতে রাজি হয়নি। এরপরই এমন সিদ্ধান্ত নেয় রাশিয়া।

প্রাকৃতিক গ্যাসের সংস্থাটি জানিয়েছে, এখন তাদের কাছে যে পরিমাণ গ্যাস সঞ্চিত আছে, তাতে সাধারণ মানুষের অসুবিধা হওয়ার কথা নয়। তারা কোনোভাবেই রাশিয়ার দাবি মেনে নেবে না।

এদিকে রাশিয়ার গ্যাস সংস্থা গ্যাজপ্রম জানিয়েছে, সোভিয়েত ইউনিয়নের অন্তর্গত দেশগুলো বাদ দিলে বাকি ইউরোপে তাদের গ্যাস সরবরাহ কমেছে প্রায় ২৭ শতাংশ। গত জানুয়ারি থেকে মে মাসের মধ্যে ক্রমশ গ্যাস সরবরাহ কমেছে বলে সংস্থাটি জানিয়েছে।

এর ফলে তাদের বেশ খানিকটা ক্ষতির সম্মুখিন হতে হয়েছে বলেও সংস্থাটি জানিয়েছে। পোল্যান্ড, বুলগেরিয়ার মতো দেশে রাশিয়ার গ্যাস সম্পূর্ণ বন্ধ। ডেনমার্কেও এবার তারা গ্যাস দেওয়া বন্ধ করলো।

অন্যদিকে পরিবর্তিত এই পরিস্থিতিতে জার্মানি ও নেদারল্যান্ডস নতুন একটি গ্যাস ফিল্ডের সন্ধান শুরু করেছে। উত্তর সাগরে অবস্থিত সেই গ্যাস ফিল্ডটি থেকে গ্যাস নেওয়া গেলে রাশিয়ার ওপর ইউরোপের নির্ভরতা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।

নেদারল্যান্ডসের সরকার জানিয়েছে, নেদারল্যান্ডস ও জার্মানির সীমান্ত থেকে উত্তর সাগরের ভেতরে ১০ নটিক্যাল মাইল অর্থাৎ, ১৯ কিলোমিটার গেলে সমুদ্রের নিচে বড় একটি গ্যাস ফিল্ড আছে। নেদারল্যান্ডসের সরকার ইতোমধ্যেই ওই ফিল্ডটি থেকে গ্যাস তোলার পরিকল্পনা করার সবুজ সংকেত দিয়েছে।

তবে জার্মানির লোয়ার স্যাক্সনি প্রদেশ এখনও সরকারকে সবুজ সংকেত দেয়নি। তার কারণ, ওই ফিল্ড থেকে গ্যাস তুললে পরিবেশের ক্ষতি হতে পারে। বস্তুত, সে কারণেই এতদিন সেখান থেকে গ্যাস তোলা হয়নি। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে ওই ফিল্ডটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

সূত্র : ডয়চে ভেলে

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top