হাড়ভাঙা পরিশ্রম আর অসামান্য ত্যাগেই খ্যাতির আকাশ ছুঁয়েছেন বিগ বি

অর্থসংকটে পথের ধারে রাতযাপন করতেন বলিউড শাহেন শাহ অমিতাভ বচ্চন

রায়হান রাজীব | প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২, ০৪:০৪

বলিউড শাহেন শাহ অমিতাভ বচ্চন

প্রজন্মের পর প্রজন্ম যিনি অভিনয়ের দ্যুতি ছড়িয়ে মুগ্ধতার মায়ায় জড়িয়েছেন, যাকে দেখে অভিনেতা হওয়ার স্বপ্ন বুনেছেন হাজারো তরুণ, সেই মহাতারকার নাম অমিতাভ বচ্চন। ৮০ বছরে পদার্পণ করলেন বলিউডের এই জীবন্ত কিংবদন্তি ।

একজন অভিনেতার জীবন কতটা বর্ণিল আর সাফল্যমণ্ডিত হতে পারে, তার জ্বলজ্বলে উদাহরণ তিনি। কিন্তু এই ঝলমলে সাফল্যের পেছনে রয়েছে বহু সংগ্রামের গল্প। হাড়ভাঙা পরিশ্রম আর অসামান্য ত্যাগের ফলেই খ্যাতির আকাশ ছুঁয়েছেন তিনি।

অমিতাভের জন্ম ভারতের উত্তর প্রদেশের এহালাবাদে। ষাটের দশকের শেষ দিকে তিনি মুম্বাইতে এসেছিলেন। হাতে ছিল শুধু একটি ড্রাইভিং লাইসেন্স। অভিনয়ের প্রতি প্রচণ্ড ভালোবাসা নিয়ে স্বপ্নের নগরীতে পা রাখেন তরুণ অমিতাভ। তার ধ্যানজ্ঞানে ছিল শুধুই সিনেমা। তাই ওই সময়ে অনেক বিজ্ঞাপনচিত্রের কাজও অবলীলায় ফিরিয়ে দিয়েছিলেন।

এ কারণে চরম আর্থিক সংকট মোকাবিলা করতে হয়েছিল অমিতাভ বচ্চনকে। এমনকি পথের ধারে বেঞ্চে শুয়েও রাত কাটাতে হয়েছিল তাকে। বিগ বি বলেছিলেন, ভাবনা ছিল, যদি অভিনেতা হতে না পারি তাহলে ক্যাব চালাবো। তখন আমার থাকার জায়গাও ছিল না। কিছু রাত আমি মেরিন ড্রাইভের বেঞ্চে কাটিয়েছি, আমার দেখা সবচেয়ে বড় ইঁদুরগুলোর সঙ্গে। এক সময়ে বাড়িতে এত দুঃসময় ছিল যে রাতে খাবারের ব্যবস্থাও ছিল না।

এখন অমিতাভ বচ্চনের মোট সম্পদের পরিমাণ ৪৫৫ মিলিয়ন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৬০০ কোটি টাকারও বেশি।

বলিউডের শাহেনশাহ অমিতাভের কেরিয়ারের শুরুটা মোটেই সহজ ছিল না। কেরিয়ারের গোড়ায় তার একাধিক ছবি ফ্লপ করে। ভাগ্য ফেরে দিওয়ার, জঞ্জির ছবির মাধ্যমে। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। অমিতাভ মানেই বক্স অফিস সুপারহিট। মুকদ্দার কা সিকান্দার, শোলে, শরাবি, ইয়ারানা ও মর্দসহ একের পর এক মাইলস্টোন ছবি উপহার দেন তিনি। 

শুধু জনপ্রিয়তা আর সম্পদ নয়, অমিতাভ বচ্চনের অর্জনের ঝুলিতে পুরস্কারেরও কমতি নেই। ভারত সরকারের কাছ থেকে পদ্ম বিভূষণ, পদ্ম ভূষণ ও পদ্মশ্রী পদক পেয়েছেন। ফরাসি সরকারের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘লিজিয়ন অব অনার’ অর্জন করেছেন তিনি।

এছাড়া ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ পুরস্কার দাদাসাহেব ফালকে পেয়েছেন ২০১৮ সালে। এরআগে মোট চারবার শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে দেশটির জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন বলিউড শাহেন শাহ। আজীবন সম্মাননাসহ মোট ১৬ বার পেয়েছেন ফিল্মফেয়ার।

যে বয়সে প্রায় সব অভিনেতা অবসর জীবন কাটান, সে বয়সে এখনও দাপটের সঙ্গে কাজ করে যাচ্ছেন অ্যাংরি ইয়াং ম্যান। তুমুল জনপ্রিয় টিভি শো ‘কউন বানেগা ক্রোড়পতি’ সঞ্চালনা করছেন, পাশাপাশি বিজ্ঞাপন ও সিনেমায় কাজ চলছে হরদম।

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top