• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চীনের নেওয়া পদক্ষেপে জাপানের সার্বভৌমত্বের লঙ্ঘন ঘটছে : ফুমিও কিশিদা

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২, ০৪:৪২

চীনের নেওয়া পদক্ষেপে জাপানের সার্বভৌমত্বের লঙ্ঘন ঘটছে : ফুমিও কিশিদা

চীন অনবরত ও ক্রমবর্ধমানহারে এমন সব পদক্ষেপ গ্রহণ করছে, যা জাপানের সার্বভৌমত্বের লঙ্ঘন এবং এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি করছে বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। রোববার কম্বোডিয়ায় আসিয়ানের নেতাদেরকে এই বিষয়ে জানিয়েছেন তিনি।

কম্বোডিয়ায় দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের নেতাদের সম্মেলনে কিশিদা বলেন, তাইওয়ান প্রণালীতে শান্তি এবং স্থিতিশীলতা নিশ্চিত করাই আঞ্চলিক নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। পাশাপাশি চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিম সম্প্রদায়ের মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারেও গুরুতর উদ্বেগ প্রকাশ করেন তিনি।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, পূর্ব চীন সাগরে ধারাবাহিক এবং ক্রমবর্ধমানভাবে চীনের নেওয়া পদক্ষেপে জাপানের সার্বভৌমত্বের লঙ্ঘন ঘটছে। চীন এমন সব পদক্ষেপ গ্রহণ করছে; যা দক্ষিণ চীন সাগরেও আঞ্চলিক উত্তেজনা ব্যাপক বৃদ্ধি করেছে।

এদিকে, তাইওয়ান প্রণালীতে শান্তি, স্থিতিশীলতা এবং দক্ষিণ চীন সাগরের আন্তর্জাতিক জলসীমায় সবপক্ষের অবাধ চলাচল নিশ্চিতে আসিয়ানের নেতাদের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার এই আহ্বানের পর চীনের বিরুদ্ধে সার্বভৌমত্ব লঙ্ঘনের অভিযোগ আনলেন জাপানের প্রধানমন্ত্রী কিশিদা।

চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়ের কোনো ধরনের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছে বেইজিং। জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ের উইঘুর মুসলিমদের মানবাধিকার লঙ্ঘন নিয়ে তৈরি করা প্রতিবেদনকে ভুল অনুসন্ধান বলে অভিহিত করেছে চীন।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদো বর্তমানে পূর্ব এশীয় সম্মেলনে অংশ নিতে কম্বোডিয়ায় রয়েছেন। জাপান, যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোসহ বিশ্বের প্রায় অর্ধেক অর্থনীতির ১৮টি দেশের প্রতিনিধিরাও সেখানে অবস্থান করছেন।

সূত্র: রয়টার্স।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top