• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ব্রিটিশ রাজার কাজ কী? জেনে নিন

রাজিউর রাহমান | প্রকাশিত: ৭ মে ২০২৩, ২০:৫৫

ছবি: সংগৃহীত
  • একনজরে:

  • ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস

  • গত বছরের সেপ্টেম্বরে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ

বর্ণাঢ্য অভিষেক অনুষ্ঠানের মাধ্যমে শপথ নিয়েছেন ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস। গতকাল শনিবার ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে শপথ নেন তিনি। এ সময় তাঁকে রাজমুকুট পরিয়ে দেওয়া হয়। ৭০ বছর রাজ্য শাসনের পর গত বছরের সেপ্টেম্বরে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। এরপরই উত্তরাধিকার সূত্রে রাজার দায়িত্ব নেন বড় ছেলে তৃতীয় চার্লস।

এখন প্রশ্ন– গণতান্ত্রিক যুক্তরাজ্যে মন্ত্রিসভা আছে, সরকারপ্রধানও আছেন, তাহলে রাজার কাজ কী?ব্রিটেনে রাজা কার্যত রাষ্ট্রপ্রধান বা প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। তবে তাঁর ক্ষমতা প্রতীকী এবং আনুষ্ঠানিক। তিনি রাজনৈতিকভাবে নিরপেক্ষ ভূমিকায় থাকেন।

প্রতিদিন লাল রঙের একটি চামড়ার বাক্সে করে তাঁর কাছে পাঠানো হয় ব্রিটিশ সরকারের কাজের রিপোর্ট। এরমধ্যে থাকে গুরুত্বপূর্ণ কোনো বৈঠকের আগে সে সম্পর্কে ব্রিফিং, অথবা কাগজপত্র, যাতে রাজা স্বাক্ষর করেন।

সাধারণত ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রতি বুধবার বাকিংহাম প্রাসাদে গিয়ে রাজার সঙ্গে দেখা করেন। সরকারের কার্যক্রম সম্পর্কে রাজাকে অবহিত করেন। এসব বৈঠক একান্ত ব্যক্তিগত এবং সেখানে যেসব কথাবার্তা হয়, সেগুলোর আনুষ্ঠানিক কোনো রেকর্ড রাখা হয় না।

সাধারণ নির্বাচনে যে দল জয়ী হয়, তার প্রধানকে সরকার গঠনের জন্য বাকিংহাম প্রাসাদে আমন্ত্রণ জানানো হয়। সাধারণ নির্বাচনের আগে রাজা আনুষ্ঠানিকভাবে সরকারের বিলুপ্তি ঘোষণা করেন।

এছাড়া এক অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজা সংসদীয় বছর শুরু করেন। এ অনুষ্ঠানকে বলা হয়, স্টেট ওপেনিং। হাউস অব লর্ডসের সিংহাসনে বসে রাজা ভাষণ দেন, যাতে সরকারের পরিকল্পনা তুলে ধরা হয়।এর বাইরেও অনেক গুরুদায়িত্ব রয়েছে ব্রিটিশ রাজার। যখনই পার্লামেন্টে কোনো বিল পাস হয়, সেটিকে আইনে পরিণত করতে রাজাকে তা আনুষ্ঠানিকভাবে অনুমোদন করতে হয়। 

ব্রিটিশ রাজা কমনওয়েলথেরও প্রধান। ৫৬টি স্বাধীন দেশ নিয়ে এটি গঠিত এবং এই কমনওয়েলথভুক্ত দেশগুলোর মোট জনসংখ্যা প্রায় ২৫০ কোটি। ব্রিটেনের রাজা এই কমনওয়েলথ দেশগুলোর মধ্যে ১৪টির রাষ্ট্রপ্রধান। 

রাজা তৃতীয় চার্লসের পর যিনি রাজা হওয়ার তালিকায় সবার শীর্ষে রয়েছেন, তিনি প্রিন্স অব ওয়েলস প্রিন্স উইলিয়াম। এই তালিকার দুই নম্বরে রয়েছেন উইলিয়ামের বড় সন্তান প্রিন্স জর্জ। তিন নম্বরে তার কন্যা প্রিন্সেস শার্লোট। চার নম্বরে প্রিন্স লুইস এবং প্রিন্স হ্যারির অবস্থান পঞ্চম। রাজা তৃতীয় চার্লস এবং কুইন কনসর্ট ক্যামিলা বাকিংহাম প্রাসাদে বাস করেন। 

 

 

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top