পাকিস্তানের পাঞ্জাবে লকডাউন শুরু ১ এপ্রিল

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ৩০ মার্চ ২০২১, ১৬:৩৯

ছবি:  সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় লকডাউনের ঘোষণা দিয়েছেন পাকিস্তানের পাঞ্জাব রাজ্যের মুখ্যমন্ত্রী উসমান বুজদার।

২৯ মার্চ সোমবার তিনি জানান, পাঞ্জাবের যেসব জেলা ও শহরে করোনা শনাক্তের হার ১২ শতাংশ ছাড়িয়ে যাবে, সেখানে ১ এপ্রিল থেকে লকডাউন কার্যকর হবে। চলবে ১১ এপ্রিল পর্যন্ত। পাঞ্জাবের জনবহুল শহর লাহোর, ফয়সালাবাদ, রাওয়ালপিন্ডিতে এরই মধ্যে শনাক্তের হার ১২ শতাংশ ছাড়িয়েছে।

সংবাদমাধ্যম দ্য ডন এর বরাত দিয়ে জানা যায়, ১ এপ্রিল থেকে লকডাউন কার্যকর হওয়ার সাত দিনপর রাজ্য মন্ত্রিসভা পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তী সিদ্ধান্ত নেবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী উসমান বুজদার। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী বলেন, শিল্প ও অর্থনৈতিক কার্যক্রমে কোনো ধরনের বিধিনিষেধ আরোপ করবে না রাজ্য সরকার। লকডাউনে পরিবহন, নির্মাণ, পণ্য এবং শিল্প খাত আগের মতোই চলবে। মুখ্যমন্ত্রী জানান, লকডাউনের সময় রাজ্যজুড়ে বিয়ের আয়োজনসহ সব ধরনের সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া অনুষ্ঠানে জনসমাগম বন্ধ থাকবে। অরেঞ্জ লাইন মেট্রোসহ বিশেষ বাস সার্ভিস বন্ধ রাখা হবে।

লকডাউনে হোটেল, রেস্টুরেন্টে বসে খাওয়া পুরোপুরি নিষিদ্ধ থাকছে। তবে হোটেল, রেস্টুরেন্টগুলো ক্রেতাদের বাসায় খাবার সরবরাহ করতে পারবে। বন্ধ থাকবে পার্ক। সপ্তাহে দুই দিন দোকানপাট বন্ধ রাখা হবে। সন্ধ্যা ছয়টায় মধ্যে জনসাধারণকে বাজার করতে হবে। সংক্রমণ এড়াতে মাস্ক পরার ওপর জোর দিয়ে তিনি আরো বলেন, ‘মাস্ক পরে আপনি নিজেকে ও পরিবারের সদস্যদের সুরক্ষা নিশ্চিত করতে পারেন।’

এনএফ৭১/ফামি/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top