ইউরোপ থেকে প্রতিদিন নিখোঁজ হচ্ছে ১৭ শিশু

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২২ এপ্রিল ২০২১, ১৭:৩৬

ইউরোপ থেকে প্রতিদিন নিখোঁজ হচ্ছে ১৭ শিশু

ইউরোপীয় দেশগুলো থেকে গত দুই বছরে অন্তত ১৮ হাজার অভিবাসী শিশু নিখোঁজ হয়েছে। গড় হিসেবে প্রতিদিন প্রায় ১৭ শিশু এই অঞ্চল থেকে নিখোঁজ হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এক যৌথ অনুসন্ধানী প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত এসব শিশু নিখোঁজ হয়েছে। এসব শিশুদের অধিকাংশই এই তিন বছরে মরক্কো থেকে এসেছিল। তবে এই তালিকায় আলজেরিয়া, ইরিত্রিয়া, গিনি ও আফগানিস্তান থেকে যাওয়া শিশুও রয়েছে। এসব শিশুদের ৯০ শতাংশ ছেলে এবং প্রতি ছয় জনের মধ্যে মাত্র এক জনের বয়স ১৫ বছরের বেশি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপের ২৭টি দেশ থেকে নিখোঁজ অভিবাসী শিশুদের তথ্য সংগ্রহ করা হয়েছে। তবে নরওয়ে, মলদোভা, সুইজারল্যান্ড ও যুক্তরাজ্য থেকে সরবরাহ তথ্যগুলো অসম্পূর্ণ ও অসামঞ্জস্যপূর্ণ। দাতব্য সংস্থা মিসিং চিলড্রেন ইউরোপের পরমার্শ ও অভিবাসন বিষয়ক প্রধান ফেদেরিকা টোসানো বলেন, ‘অনেক বেশি সংখ্যক শিশু নিখোঁজ হওয়ার লক্ষণ মানে হচ্ছে এখানে শিশু সুরক্ষার বিষয়টি কাজ করছে না।’

ফেদেরিকা জানান, অভিভাবকহীন শিশুরা অভিবাসীদের মধ্যে সবচেয়ে বেশি সংঘাত, নিপীড়ন ও পাচারের শিকার। অপরাধী চক্রগুলো অভিবাসী শিশুদের তাদের লক্ষ্যবস্তু বানাচ্ছে। বিশেষ করে অনেকে শ্রম ও যৌন নিপীড়ন, ভিক্ষা ও পাচারের শিকার।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top